শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ

প্রতি কার্যদিবসে তদারকি করবে বাংলাদেশ ব্যাংক

সময়: সোমবার, জুন ৮, ২০২০ ৭:৫৫:১০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ব্যাংকগুলোর ২০০ কোটি টাকা করে শেয়ারবাজারে বিনিয়োগের বিষয় তদারকি (মনিটরিং) শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ বিষয়ে সহযোগিতা করবে।

আজ সোমবার থেকে ব্যাংকগুলোর বিনিয়োগের বিষয় বাংলাদেশ ব্যাংক তদারকি শুরু করেছে। প্রতি কার্যদিবসে এ তদারকি অব্যাহত থাকবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, শেয়ারবাজারে ব্যাংকগুলো বিনিয়োগ করছে কি-না এবং কি পরিমাণ বিনিয়োগ করছে তা মনিটরিং করা হবে। এবং এ কার্যক্রম অব্যাহত রাখা হবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান বলেন, শেয়ারবাজারে ব্যাংকগুলো বিনিয়োগ করেছে কি-না তা বাংলাদেশ ব্যাংক তদারকি করছে। এ বিষয়ে বিএসইসির সার্বিক সহযোগিতা থাকবে।

এর আগে শেয়ারবাজারে তারল্য সংকট সমাধানে ব্যাংকগুলোকে সহজ শর্তে ২০০ কোটি টাকা করে ঋণ দেওয়ার সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে করোনাভাইরাস মহামারিতে শেয়ারবাজার ৬৬ দিন বন্ধ থাকায় সে বিনিয়োগ আটকে ছিল।

গত ৩১ মে থেকে বাজারে লেনদেন চালু হয়েছে। তাই ব্যাংকগুলোর বিনিয়োগ অব্যাহত রাখতে উৎসাহিত করবে বাংলাদেশ ব্যাংক।

এর আগে গত ১ জুন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের বৈঠক করে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বৈঠকে ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকা করে তহবিল গঠন করে বাজারে বিনিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে অনুরোধ জানান বিএসইসির চেয়ারম্যান। দু’পক্ষের ওই বৈঠকে বাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ তদারকির বিষয়টি নিয়ে আলোচনা হয়।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪২১ বার পড়া হয়েছে ।
Tagged