বছরজুড়ে ৮ কোম্পানিকে জরিমানা

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ৩০, ২০২১ ২:০০:৫১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ২০২১ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জরিমানা কবলে ৮ প্রতিষ্ঠান। এগুলো হলো- স্কাইস সিকিউরিটিজ, সাবভেলি সিকিউরিটিজ, বালি সিকিউরিটিজ লিমিটড, মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন, মুন্নু সিরামিক, এমটিবি সিকিউরিটিজ, নেক্সাস সিকিউরিটিজ ও ফার্স্ট লিড সিকিউরিটিজ লিমিটেড। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বিএসইসির ৭৫৭তম কমিশন সভায় সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে তিন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে- স্কাইস সিকিউরিটিজ কর্তৃক রুল ৮(১) অব সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ আইনসহ মার্জিন ঋণ প্রদান সংক্রান্ত কমিশনের ডাইরেকটিভ ভঙ্গের দায়ে প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকার জরিমানার সিদ্ধান্ত হয়েছে।

সাবভেলি সিকিউরিটিজ কর্তৃক রুল ৪(১) এবং ৮(১) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস,১৯৮৭ এবং বাই ল ৭.৩.৩ (বি) অব দ্যা সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ বাই ল ভঙ্গ সহ মার্জিন রুল, ১৯৯৯ ভঙ্গের দায়ে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এছাড়াও প্রতিষ্ঠানটির অথরাইজড রিপ্রেজেন্টিটিভ অব সাবভেলি সিকিউরিটিজের ইকবাল হোসেন কর্তৃক ক্রয়/বিক্রয় আদেশ ফর্মে সইবিহীন ট্রেড সম্পাদন করায় রুল ৪(১) অব সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ আইন ভঙ্গের দায়ে ইকবাল হোসেনকে ১ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বিএসইসির ৭৫৮তম সভায় সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গ করায় বালি সিকিউরিটিজ লিমিটেডকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। (ক) কোম্পানির কনসুলেটেড কাস্টমার ব্যাংক হিসাবে পর্যাপ্ত তহবিল বজায় না রেখে রুল ৮এ(১) এবং (২) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ ভঙ্গ করেছে; (খ) কোম্পানির পরিচালকদের এবং পরিচালককের স্ত্রীকে ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে বিএসইসি ডাইরেকটিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ ডেটেড মার্চ ২৩, ২০১০ ভঙ্গ করেছে; (গ) কোম্পানি ট্রেডিং এর প্রথম থেকে ত্রিশ দিবসের মধ্যে নতুন তালিকাভুক্ত সিকিউরিটিজ ক্রয়ের জন্য ঋণ সুবিধা প্রদান করায় বিএসইসি ডাইরেকটিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৭৭ ডেটেড অক্টোবর ২৭, ২০১৫ ভঙ্গ করেছে; (ঘ) কোম্পানি তার কিছু

গ্রাহককে মার্জিন চুক্তিপত্র না থাকা সত্ত্বেও নগদ হিসাবে ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে রুল ৩(১) এবং ৩(২) অব মার্জিন রুলস, ১৯৯৯ এবং সেকশন ১৬(এ) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ ভঙ্গ করেছে; (ঙ) কোম্পানির একটি স্বতন্ত্র এবং যৌথ হিসাবের নামে অতিরিক্ত হিসাব পরিচালনা করায় ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর প্রবিধান ২৬(১) ভঙ্গ করেছে; (চ) কোম্পানির অনুমোদিত প্রতিনিধির মাতার নামে ঋণ সুবিধা প্রদান করায় সবিএসইসি ডাইরেকটিভ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ ডেটেড মার্চ ২৩, ২০১০ ভঙ্গ করেছে এবং কোম্পানি মার্জিন সুবিধার আওতায় গ্রাহককে ‘জেড’ ক্যাচাগরি সিকিউরিটিজ ক্রয়ের অনুমতি দেয়ায় বিএসইসি ডাইরেকটিভ নং এসইসসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ ডেটেড অক্টোবর ০১, ২০০৯ ভঙ্গ করেছে। এ কারণে বালি সিকিউরিটিজ লিমিটেডকে দুই লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির ৭৬১তম সভায় সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গের দায়ে মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশনকে ১০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন সেকশন ১৭(ই)- (রর) (ররর) (া) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ ভঙ্গের দায়ে প্রতিষ্ঠানকে ১০ কোটি টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে কমিশিন।
একই কমিশন সভায় শেয়ারবাজারে তালিকাভুক্ত মুন্নু সিরামিকের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গের দায়ে ১ কোটি টাকা করে জরিমানা করা হয়। মুন্নু সিরামিক রুল ১২(১) (২) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭, কমিশনস নোটিফিকেশন নং বিএসইসি/সিএমআরআরসিডি/২০০৬-১৫৮/অ্যাডমিন/৮১ ডেটেড জুন ২০, ২০১৮ এবং সেকশন ১৭ (বি) অব দ্যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ ভঙ্গের দায়ে মুন্নু সিরামিকের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ১ কোটি টাকা করে জরিমানার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বিএসইসির ৭৬৩তম কমিশন সভায় সিকিউরিটিজ আইনের বিভিন্ন ধারা লংঘনের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জের অন্যতম শীর্ষ ৩ ব্রোকারেজ হাউজকে জরিমানা করা হয়েছে। এগুলো হলো- এমটিবি সিকিউরিটিজ, নেক্সাস সিকিউরিটিজ ও ফার্স্ট লিড সিকিউরিটিজ লিমিটেড। প্রতিষ্ঠান তিনটির মধ্যে এমটিবি সিকিউরিটিজকে ৫ লাখ টাকা এবং নেক্সাস সিকিউরিটিজ ও ফার্স্ট লিড সিকিউরিটিজের প্রত্যেককে ২ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১১ বার পড়া হয়েছে ।
Tagged