bangladesh bank

এডিপি ও পরিচালন বাজেটের অর্থ আমানত রাখা

 বাংলাদেশ ব্যাংকের সার্কুলার জারি

সময়: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ৬, ২০২০ ৭:৪৮:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : অ্যানুয়াল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এডিপি) এবং পরিচালন বাজেটের আওতায় প্রাপ্ত অর্থের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংক এবং নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) বা উভয় প্রতিষ্ঠানে আমানত রাখার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ১৯ জানুয়ারি অর্থমন্ত্রনালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নীতি ও প্রণোদনা শাখার উপ-সচিব মৃত্যুঞ্জয় সাহা স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই বিজ্ঞপ্তির সূত্র ধরে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গতকাল বৃহস্পতিবার সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বিবি সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, এডিপি এবং পরিচালন বাজেটের অর্থ আওতায় প্রাপ্ত অর্থ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং সরকার মালিকানাধীন কোম্পানির নিজস্ব তহবিলের উদ্বৃত্ত অর্থের ৫০% পর্যন্ত বাংলাদেশে ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত বেসরকারি ব্যাংক অথবা অব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে অথবা উভয় ধরণের প্রতিষ্ঠানে আমানত রাখার জন্য নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
বিনিয়োগ, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে সুদের হার এক অঙ্কে নামিয়ে আনতে সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, উল্লেখিত উৎসসমূহের উদ্বৃত্ত অর্থ সর্বোচ্চ ৫.৫০% সুদ হারে রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকে এবং মোট উদ্বৃত্ত অর্থের ৫০% পর্যন্ত সর্বোচ্চ ৬% সুদ হারে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকে মেয়াদী আমানত রাখা যাবে। তবে, প্রতিষ্ঠানসমূহের ভবিষ্য তহবিলের অর্থ, পেনশন তহবিলের অর্থ এবং এন্ডাউমেন্ট (ঊহফড়সিবহঃ) ফান্ডের অর্থ এর আওতা বহির্ভূত থাকবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৯ বার পড়া হয়েছে ।
Tagged