সূচক কমলেও বেড়েছে লেনদেন

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: শনিবার, আগস্ট ১৯, ২০২৩ ৩:৪৫:৫৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন কমেছে দেশের উভয় শেয়ারবাজারে। এক সঙ্গে কমেছে বাজার মূলধন ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দর।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ব্যবধানে ডিএসইএক্স ৪২ দশমিক ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৫৪ দশমিক ৮৩ পয়েন্টে।

এছাড়া ডিএসই৩০ সূচক ৩১ দশমিক ২৭ পয়েন্ট এবং শরিয়াহ সূচক ডিএসইএস ৯ দশমিক ৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ১২১ দশমিক ৬৭ পয়েন্টে এবং ১ হাজার ৩৫৮ দশমিক ১০ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে তালিকাভুক্ত ৪০৩টি কোম্পানির মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির, দর কমেছে ১৩৫টির ও অপরিবর্তিত রয়েছে ২২৯টি কোম্পানির। লেনদন হয়নি ১২টি কোম্পানির শেয়ার।

গল সপ্তায় ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৯০ কোটি ৩৩ লাখ টাকা। আগের সপ্তায় লেনদেন হয়েছিল ২ হাজার ৭১ কোটি ৪১ লাখ টাকা। এই সময়ের ব্যবধানে লেনদেন কমেছে ৫৮১ কোটি ৮ লাখ টাকা বা ২৮ দশমিক শূন্য ৫ শতাংশ।

ডিএসইতে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৩৭২ কোটি ৫৮ লাখ টাকা। আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ২৮ লাখ টাকা।

গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৩ হাজার ৩৩৫ কোটি ৯৪ লাখ টাকায়।
এর আগের সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজার মূলধন দাঁড়িয়েছিল ৭ লাখ৭৫ হাজার ৪৯৯ কোটি ৪৭ লাখ টাকায়।
এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ২ হাজার ১৬৩ কোটি ৫৩ লাখ টাকা বা দশমিক ২৮ পয়েন্ট।

এদিকে, গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই দশমিক ৬৫ শতাংশ কমে দাঁড়ায় ১৮ হাজার ৪৭৮ দশমিক ২২ পয়েন্টে।

এছাড়া সিএসই ৫০ সূচক দশমিক ৪৯ শতাংশ, সিএসই৩০ সূচক দশমিক ৩১ শতাংশ, সিএসসিএক্স সূচক দশমিক ৬৫ শতাংশ, সিএসআই সূচক দশমিক ৫১ শতাংশ এবং সিএসই এসএমইএক্স ১ দশমিক শূন্য ৪ শতাংশ কমে দাঁড়ায়- যথাক্রমে ১ হাজার ৩০২ দশমিক ৬৩ পয়েন্টে, ১৩ হাজার ৩০৬ দশমিক ৫৪ পয়েন্টে, ১১ হাজার ৪৬ দশমিক ২৩ পয়েন্টে, ১ হাজার ১৬৩ দশমিক ৪০ পয়েন্টে এবং ২ হাজার ২১৫ দশমিক শূন্য ৫ পয়েন্টে।
বিদায়ী সপ্তাহে সিএসইতে ২৬৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির, দর কমেছে ১০৬টির ও অপরিবর্তিত রয়েছে ১৩৪টি কোম্পানির।

গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৮৮ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৩ কোটি ১২ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১ কোটি ৭৬ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস গত বৃহস্পতিবার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ৭৪৩ কোটি ২৫ লাখ টাকায়।
আগের সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন দাঁড়িয়েছিল ৭ লাখ ৬৫ হাজার ৮৪১ কোটি ৪১ লাখ টাকায়।

এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ২ হাজার ৯৮ কোটি ১৬ লাখ টাকা।

Share
নিউজটি ৯৫ বার পড়া হয়েছে ।
Tagged