bangladesh bank

বেমেয়াদী মিউচ্যুয়াল ফান্ড কেনার সুযোগ পেল বিদেশি ও প্রবাসীরা

সময়: শুক্রবার, আগস্ট ২১, ২০২০ ১২:৩৬:৩১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বাড়াতে বিদেশি ও প্রবাসী বাংলাদেশিদের বেমেয়াদী মিউচ্যুয়াল ফান্ড কেনার সুযোগ দিল বাংলাদেশ ব্যাংক। দেশের ব্যাংকের পরিচালিত অ্যাকাউন্টের মাধ্যমে এই ফান্ড কেনা যাবে।
বৃহস্পতিবার (২০ আগস্ট) এ সংক্রান্ত সাকুর্লার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।
কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, দেশের পুঁজিবাজার চাঙ্গা করতে নানা পদক্ষেপ গ্রহণ করছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাজারে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে নীতি সংশোধনের জন্য কেন্দ্রীয় ব্যাংকে চিঠি পাঠায় বিএসইসি। ওই চিঠিতে প্রবাসী ও বিদেশিদের বেমেয়াদী মিউচ্যুয়াল ফান্ড কেনার সুযোগ দেওয়ার জন্য বলা হয়। ওই চিঠির প্রেক্ষিতে এই সুযোগ দিল কেন্দ্রীয় ব্যাংক।
কেন্দ্রীয় ব্যাংকের সাকুর্লারে বলা হয়, বিএসইসি কর্তৃক অনুমোদিত যেকোন ফান্ড কিনতে পারবেন বিদেশি ও প্রবাসীরা। তবে ফান্ড কেনার ১৪ দিনের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকে জানাতে হবে। ওই ফান্ডের লভ্যাংশ কর প্রদানের পর সংশ্লিষ্ট টাকা অ্যাকাউন্টে পাঠানো যাবে।
এছাড়া বাংলাদেশিদের কাছে সহজে মালিকানা বিক্রি করতে পারবেন প্রবাসী ও বিদেশিরা। বিক্রির পর কেন্দ্রীয় ব্যাংকে জানাতে হবে। এসব কার্যক্রমের যাবতীয় নিয়মনীতি পরিপালনের বিষয়টি নিশ্চিত করবে সংশ্লিষ্ট ব্যাংক।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৯ বার পড়া হয়েছে ।
Tagged