ভ্যাট রেজিস্ট্রেশনে বাধ্য করা হবে : এনবিআর চেয়ারম্যান

সময়: বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯ ১০:০২:৩৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ভ্যাট রেজিস্ট্রেশন করার জন্য একদিকে যেমন আহ্বান করা হবে অন্যদিকে রেজিস্ট্রেশন করতে বাধ্যও করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। গতকাল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাটসপ্তাহ উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।
তিনি বলেন, ‘প্রত্যেকেরই (ব্যবসায়ী) অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করতে হবে। আমাদের কর্মকর্তারা যেমন চেষ্টা করে যাচ্ছেন তেমনি সব ব্যবসায়ীদেরও বিষয়টি খেয়াল রাখতে হবে। তবে কেউ ভ্যাট রেজিস্ট্রেশনে ব্যর্থ হলে নির্ধারিত সময় শেষে আমরা ভ্যাট রেজিস্ট্রেশন আইনানুযায়ী জরিমানার ব্যবস্থা করবো।
‘আমি মনে করি, ব্যবসায়ীদের সঙ্গে আমাদের যে সম্পর্ক তা নিবিড় থাকবে এবং দেশ সেবার ব্রত নিয়ে সকলে কাজ করবে। দেশ এগিয়ে যাচ্ছে, আমাদের দেশের জিডিপি প্রবৃদ্ধি ভালো। কিন্তু এটিকে ধরে রাখতে হবে। যদি জিডিপি প্রবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে রাজস্ব আদায় না বাড়ে তাহলে আমাদের উন্নয়ন প্রকল্পগুলোতে অর্থায়ন কথা কঠিন হবে। ব্যক্তিস্বার্থ দেশের স্বার্থের ঊর্ধ্বে নয়। দেশের স্বার্থই আমাদের সবার আগে দেখতে হবে।
জনগণ যেকোনো দ্রব্য কেনা বা সেবা পাওয়ার সঙ্গে সঙ্গে ভ্যাট পরিশোধ করে জানিয়ে তিনি বলেন, ‘কাজেই আমরা যারা সেবা দেই বিশেষ করে যারা ব্যবসায়ী কিংবা পণ্য উৎপাদন ও বিক্রির সঙ্গে যুক্ত তার সাথে ভ্যাট অন্তর্ভুক্ত আছে। কাজেই নির্ধারিত হারে সরকারকে ভ্যাট পরিশোধ করা আমাদের নৈতিক দায়িত্ব। তাই ভোক্তা ও ব্যবসায়ী সবাইকে জানানোর জন্য ভ্যাট দিবস পালন করা হয়ে থাকে। আমাদের অক্টোবর মাস পর্যন্ত ভ্যাটের প্রবৃদ্ধি ৯ শতাংশ। এর চেয়ে বেশি প্রবৃদ্ধি হওয়া প্রয়োজন ছিল এবং সেটি কাক্সিক্ষত ছিল। কিন্তু নানা কারণে আমাদের প্রথম দিকে কাক্সিক্ষত প্রবৃদ্ধি হয়নি। আমরা মনে করি, শিগগিরই এর উন্নতি হবে। কারণ আমাদের রাজস্ব আহরণের ক্ষেত্রে বেশ কয়েক বছর ধরে শীর্ষে রয়েছে ভ্যাট। গত বছর ভ্যাট ছিল মোট রাজস্ব আয়ের ৩৯ শতাংশ। কাজেই এখনও আমরা প্রত্যাশা করি নতুন ভ্যাট আইন যেহেতু বাস্তবায়ন হচ্ছে, তাই ভ্যাটের যে অবদান জাতীয় রাজস্ব আহরণে তা আরও বাড়াতে হবে।
তিনি আরও বলেন, ‘যে ভ্যাট আইন আমরা বাস্তবায়ন করেছি সেটি জনগণের প্রত্যাশা অনুযায়ী ব্যবসায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা করেই করা হচ্ছে। ভ্যাটের যে রেটগুলো নির্ধারণ করা হয়েছে ১৫, ১০, ৭.৫ ও ৫ শতাংশ; এগুলো আলোচনা করেই করা হয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে বিশেষ রেট ২ শতাংশ বা কোনো কোনো ক্ষেত্রে ২ শতাংশের কম নির্ধারণ করেছি। এক্ষেত্রে দ্বিধার কোনো অবকাশ নেই। ভ্যাট সরকারকে পরিশোধ করতেই হবে। ভ্যাট পরিশোধ করা আমাদের নৈতিক দায়িত্ব।’
জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে সংস্থাটির সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে থেকে রাজমণি সিনেমা হল ঘুরে কাকরাইল মসজিদ ও মৎস্য ভবন হয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সামনে দিয়ে পুনরায় রাজস্ব বোর্ডে এসে শেষ হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে অভিনেতা মোশাররফ করিম, অভিনেতা ও সংগীত শিল্পী ফজলুর রহমান বাবু, শিল্পী মেহেরীনসহ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সর্বস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৬ বার পড়া হয়েছে ।
Tagged