মোবাইলে প্রিমিয়াম সংগ্রহ করতে পারবে নন-লাইফ বিমা কোম্পানি

সময়: মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩ ১:১৯:১১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : এখন থেকে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) অপারেটরদের মাধ্যমে প্রিমিয়াম সংগ্রহ করতে পারবে নন-লাইফ বিমা কোম্পানিগুলো।

গত রোববার এক সার্কুলারে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) জানিয়েছে, একটি কোম্পানি তাদের নামে নিবন্ধিত সর্বোচ্চ ১০টি করপোরেট সিম ব্যবহার করে প্রিমিয়াম সংগ্রহ করতে পারবে। আর ওই সিমগুলো অবশ্যই আইডিআরএ অনুমোদিত হতে হবে।

প্রিমিয়াম জমা দেওয়ার দুই কার্যদিবসের মধ্যে তা বিমা কোম্পানি মনোনীত তিনটি ব্যাংক অ্যাকাউন্টের যেকোনো একটিতে স্থানান্তর করতে হবে।

সার্কুলারে বলা হয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে তহবিল স্থানান্তর না করা হলে, তার দায় বিমাকারী বহন করবেন। এমএফএসের মাধ্যমে সংগৃহীত প্রিমিয়াম কেবল বিমাকারীর ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে উত্তোলন করতে হবে। এমএফএসের মাধ্যমে উত্তোলন করা যাবে না।

যদি প্রিমিয়াম ফেরত নেওয়ার প্রয়োজন হয়, তাহলে ব্যাংক ড্রাফট বা পে অর্ডার ব্যবহার করে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে ফেরত নিতে হবে। এমএফএস অপারেটরদের মাধ্যমে ফেরত নেওয়া যাবে না।

এমএফএসের মাধ্যমে প্রিমিয়াম সংগ্রহ প্রক্রিয়া শুরুর আগে প্রিমিয়াম সম্পর্কিত তথ্য আইডিআরএ’র ইউনিফাইড মেসেজিং প্ল্যাটফর্মে (ইউএমপি) পাঠাতে হবে। সার্কুলারে বলা হয়েছে, ইউএমপির সঙ্গে কারিগরি সংযোগ স্থাপন না হওয়া পর্যন্ত এমএফএসের মাধ্যমে প্রিমিয়াম সংগ্রহ করা যাবে না।

এর আগে, ২০২০ সালের ডিসেম্বরে নন-লাইফ বিমা কোম্পানিগুলোর কমিশন বিষয়ক শৃঙ্খলা নিশ্চিত করার স্বার্থে মোবাইল ফিন্যান্সয়াল সার্ভিস প্রোভাইডারের মাধ্যমে প্রিমিয়াম সংগ্রহ না করার বিষয়ে নির্দেশনা জারি করেছিল আইডিআরএ।

 

 

 

Share
নিউজটি ১১০ বার পড়া হয়েছে ।
Tagged