সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: শনিবার, অক্টোবর ১০, ২০২০ ৫:৩১:৩৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সপ্তাহজুড়ে দেশের দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। গত সপ্তাহে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে তিন দিনই কমেছে সূচক। টাকার অংকে গত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ১.১০ শতাংশ।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১.৫৭ শতাংশ বা ৭৮.৩৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ কমেছে ২.৪২ শতাংশ বা ৪১.৩৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৫৭ শতাংশ বা ৭৮.৩৫ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১১টির কোম্পানির। আর দর কমেছে ২১৬টির, অপরিবর্তিত রয়েছে ৩২টির এবং লেনদেন হয়নি ৪টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৪ হাজার ৬০৪ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৫২৯ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ৫৫৪ কোটি ৭৮ লাখ ৮১ হাজার ৪২৫ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ১.১০ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৯.৬০ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১৩.৭৮ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪.৮৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.৭৭ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৫২.১০ পয়েন্ট বা ১.৭৭ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৮ হাজার ৪২৩ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৭ কোম্পানির। আর দর কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১৪৯ কোটি ৫ লাখ ৩২ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৩ বার পড়া হয়েছে ।
Tagged