সাপ্তাহিক রিটার্নে ১১ খাতের দর কমলেও বেড়েছে ৬ খাতের

সময়: শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২ ১:৩০:৪০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (১১-১৫ সেপ্টেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর কমেছে ১১ খাতের। এর ফলে ১৪ খাতের বিনিয়োগকারীরা সাপ্তাহিক রিটার্নে লোকসানে রয়েছেন। খাতগুলো হলো- ব্যাংক, সেবা ও আবাসন, পেপার ও প্রিন্টিং, সিমেন্ট, ওষুধও রসায়ন, আর্থিক, সাধারণ বিমা, বস্ত্র, সিরামিক, প্রকৌশল এবং বিদ্যুৎ ও জ্বালানি। আলোচ্য সপ্তাহে সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ৬ খাতে। এগুলো হলো- পাট, ভ্রমণ ও অবকাশ, তথ্য প্রযুক্তি, চামড়া, বিবিধ এবং লাইফ ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে সাপ্তাহিক রিটার্নে দর অপরিবর্তিত রয়েছে ৩ খাতের। এগুলো হলো- খাদ্য ও আনুষঙ্গিক, মিউচ্যুয়াল ফান্ড এবং টেলিকমিউনিকেশন। ইবিএল সিকিউরিটিজের সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এই তথ্য পাওয়া গেছে।

জানা যায়, খাতগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর কমেছে সিমেন্ট খাতের। সপ্তাহজুড়ে এ খাতে দর কমেছে ৪.৭০ শতাংশ।
দ্বিতীয় সর্বোচ্চ দর কমেছে বস্ত্র খাতের। সপ্তাহজুড়ে এই খাতের দর কমেছে ২.২০ শতাংশ। তৃতীয় সর্বোচ্চ দর কমেছে পেপার ও প্রিন্টিং খাতের। সপ্তাহজুড়ে এই খাতের দর কমেছে ১.৭০ শতাংশ।

অন্য খাতগুলোর মধ্যে- সেবা ও আবসন খাতে ১.৫০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাতের ১.১০ শতাংশ, আর্থিক খাতের ১.১০ শতাংশ, সাধারণ বিমা খাতে ১.০১০ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ০.৮০ শতাংশ, সিরামিক খাতের ০.৬০ শতাংশ, প্রকৌশল খাতের ০.৫০ শতাংশ এবং ব্যাংক খাতের ০.৪০ শতাংশ দর কমেছে।

এদিকে, সাপ্তাহিক রিটার্নে সবচেয়ে বেশি দর বেড়েছে পাট খাতের। সপ্তাহজুড়ে এ খাতের দর বেড়েছে ২১.৭০ শতাংশ। অন্য খাতগুলোর মধ্যে- ভ্রমণ ও অবকাশ খাতের ১১.৬০ শতাংশ, তথ্যপ্রযুক্তি খাতের ৩.০০ শতাংশ, চামড়া খাতের ২.১০ শতাংশ, বিবিধ খাতের ২.০০ শতাংশ এবং জীবন বিমা খাতের ০.৪০ শতাংশ দর বেড়েছে।

 

Share
নিউজটি ২০৬ বার পড়া হয়েছে ।
Tagged