সামিট পাওয়ার এজিএম সম্পন্ন

সময়: রবিবার, নভেম্বর ২৪, ২০১৯ ৭:৫৫:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানির সামিট পাওয়ারের ২২তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) গতকাল অনুষ্ঠিত হয়েছে। এজিএম এ বিনিয়োগকারীরা লভ্যাংশ অনুমোদনসহ মোট ৫টি এজেন্ডা অনুমোদন করেন। আলোচ্য সময়ে (২০১৮-১৯) কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।
এ সময় কোম্পানির চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, এ বছর সামিটের বিদ্যুৎ কেন্দ্রের সর্বোত্তম রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার জন্য ফিনল্যান্ডের প্রযুক্তি-প্রতিষ্ঠান ওয়ার্টসিলাকে সেবা চুক্তি প্রদান করা হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি খাতে উৎপাদন ক্ষমতা সাপেক্ষে এ যাবৎকালের সর্ববৃহৎ সেবা চুক্তি (মেগাওয়াট উৎপাদনের দিক থেকে) প্রদান করা হয়েছে।
তিনি আরও বলেন, এইস এলাইয়েন্স পাওয়ার লিমিটেডের প্রকল্প অর্থায়নের জন্য আমরা অগ্রাধিকারমূলক শেয়ার ইস্যুর মাধ্যমে ৮০ কোটি ৫০ লাখ টাকা সমমূল্যের মূলধন সংগ্রহ করেছি এবং ইডকল (আইডিসিওএল), আইসিডি, ওএফআইডি থেকে ৬ কোটি ৮৬ লাখ মার্কিন ডলার দীর্ঘমেয়াদী ঋণ উত্তোলন করেছি। এছাড়া এ বৈদেশিক ঋণের লন্ডন আন্তব্যাংক সুদ হারের (লাইবর) তারতম্য থেকে কোম্পানিকে সুরক্ষিত করার জন্য সুদহার সোয়াপ (আইআরএস) সম্পাদন করেছি। কোম্পানির জবাবদিহিতা এবং কাজের অধিকতর স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে এন্টাপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) বাস্তবায়িত করেছি।
সর্বশেষ অর্থবছরে (২০১৮-২০১৯) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে ৪ টাকা ৭৮ পয়সা । যা আগের বছর একই সময় ছিল ৪ টাকা ৪০ পয়সা। ৩০ জুন ২০১৯ শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩২ টাকা ৪০ পয়সা।
অনুষ্ঠানে কোম্পানির চেয়ারম্যান আজিজ খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান মো. লতিফ খান, পরিচালকবৃন্দের মধ্যে ছিলেন আঞ্জুমান আজিজ খান, জাফর উম্মিদ খান, ফয়সাল করিম খান, আজিজা আজিজ খান, সৈয়দ ফজলুল হক, হেলাল উদ্দিন আহমেদ, আরিফ আল ইসলাম। আরও উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক লে.জ. (অব) প্রকৌশলী আবদুল ওয়াদুদ। স্বতন্ত্র পরিচালকদের মধ্যে ফারুক আহমেদ সিদ্দীকি, মুস্তাফিজুর রহমান খানসহ কোম্পানির কর্মকর্তা ও বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৫০৩ বার পড়া হয়েছে ।
Tagged