সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: সোমবার, অক্টোবর ২, ২০২৩ ৪:১৯:২৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০২ অক্টোবর সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। কিন্তু তার স্থায়ীত্ব ছিল কম। কিছু সময় পরই সূচকের অস্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা যায়। কিন্তু বেলা সাড়ে ১১টা থেকেই একটানা সূচকের তীর উপরের দিকে উঠতে থাকে, যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। দিনশেষে প্রধান সূচকের উত্থান হলেও টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১২ শতাংশ বা ৮.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭২.৯৩ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৭.৬০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৪.৬২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৮২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩৭টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩০.৮৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৯ কোটি ৭ লাখ ১৯ হাজার ৭৩২টি শেয়ার ১ লাখ ২০ হাজার ২০৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৬৫ কোটি ৯৩ লাখ ৭১ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১ অক্টোবর ডিএসইতে ৮ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার ৬১৩টি শেয়ার ১ লাখ ৩১ হাজার ৯৪০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৩১ কোটি ৯৩ লাখ ১৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬৫ কোটি ৯৯ লাখ ৪৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৬ শতাংশ বা ১১.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৭২.২৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১১ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার ৪১ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ১০ লাখ ৩৮ হাজার ১২৮ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬২ লাখ ৫৪ হাজার ৮৭ টাকা।

 

Share
নিউজটি ১০৫ বার পড়া হয়েছে ।
Tagged