সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

সময়: বুধবার, আগস্ট ৩০, ২০২৩ ৩:৫২:১৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ৩০ আগস্ট সূচকের উত্থানে লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেনের শুরু হয়। পরবর্তীতে সূচকের অস্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৩ শতাংশ বা ২.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৯৩.১৩ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭১.৪৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৯.৫৮ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৬টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৪.০৯ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৯ কোটি ১১ লাখ ৫৮ হাজার ৭টি শেয়ার ১ লাখ ২ হাজার ৭৪৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪১৩ কোটি ৪০ লাখ ৬৪ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৯ আগস্ট ডিএসইতে ৭ কোটি ৪৬ লাখ ৯১ হাজার ৬২৫টি শেয়ার ১ লাখ ২ হাজার ৬৮৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৩৯১ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২১ কোটি ৮৬ লাখ ৮০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৬ শতাংশ বা ১১.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৬১৭.২২ পয়েন্টে।

এদিনভর লেনদেন হওয়া ১৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ১০ লাখ ৪৮ হাজার ৪০৯ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ২৯ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৯ কোটি ১৫ লাখ ৯৯ হাজার ৩৮০ টাকা।

Share
নিউজটি ৭৩ বার পড়া হয়েছে ।
Tagged