সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ৩০, ২০২৩ ৫:০২:৫৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ৩০ নভেম্বর সূচকের উত্থানে সপ্তাহ শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের এক টানা পতন ঘটে। পুরোটা সময় সূচকের উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা গেছে। দিনশেষে প্রধান সূচকের উত্থান হলেও টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৭ শতাংশ বা ৪.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২২৩.০২ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৩.২০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১০৮.৩২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির , কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭০টির।

অর্থাৎ পুঁজিবাজারে আজ ২২.৩৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১০ কোটি ৬১ লাখ ৪২ হাজার ৬৮২টি শেয়ার ১ লাখ ২৬ হাজার ৪৯৩ বার হাতবদল হয়েছে।

আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ৬৯ লাখ ২৪ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৯ নভেম্বর ডিএসইতে ৮ কোটি ১৬ লাখ ৮৩ হাজার ২৯৬টি শেয়ার ১ লাখ ২ হাজার ৫৬২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৩০২ কোটি ৯৫ লাখ ০৩ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৮৫ কোটি ৭৪ লাখ ২১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩০ শতাংশ বা ৫৫.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৪৭৯.৫১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৩টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ৭ কোটি ৯৭ লাখ ৯৭ হাজার ৭৫৯ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৪৪ লাখ ২২ হাজার ৭২৩ টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫৩ লাখ ৭৫ হাজার ৩৬ টাকা।

 

 

Share
নিউজটি ৮১ বার পড়া হয়েছে ।
Tagged