সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনেও লেনদেন কমেছে

সময়: বুধবার, মে ২৪, ২০২৩ ৫:৪৮:১৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৪ মে, সূচকের পতনেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। দুপুর ১২টা পর্যন্ত স্বাভাবিক উঠনামার মধ্য দিয়ে লেনদেন চলতে দেখা গেছে। কিন্ত দুপুর সাড়ে ১২টা থেকে একটানা সূচকের তীর নিচের দিকে নেমে যায়। এতে দিন শেষ সূচকের পতনে হলেও টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০০ শতাংশ বা ০.২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩০৫.৯০ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৯.৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯৫.০৮ পয়েন্টে।

এদিনভর লেনদেন হওয়া ৩৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪ টির, কমেছে ৯৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯১ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২০.৩২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজন ডিএসইতে ২৩ কোটি ৩৪ লাখ ৮৬ হাজার ৪৩১টি শেয়ার ২ লাখ ৩১ হাজার ৬৫৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১১০৯ কোটি ৯৩ লাখ ৭৯ হাজার টাকা।

গত কার্যদিবসে ডিএসইতে ১৭ কোটি ৬৫ লাখ ২৪ হাজার ৭০টি শেয়ার ১ লাখ ৯৪ হাজার ২৪৫ বার হাতবদল হয়েছে। দিন শেষে লেনদেন হয়েছে ৯২০ কোটি ৩০ লাখ ৭৬ হাজার টাকার।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৮৯ কোটি ৬৩ লাখ ০৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৮ শতাংশ বা ১৫.৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৯৮.৩৮ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৪২ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৭৩টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৯টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৫ কোটি ১ লাখ ৯১ হাজার ২৭ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৬১ লাখ ৯১ হাজার ৫১ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪ কোটি ৬০ লাখ ২৪ টাকা।

 

Share
নিউজটি ৯৮ বার পড়া হয়েছে ।
Tagged