সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনেও লেনদেন বেড়েছে

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ১৯, ২০২৩ ৪:১৭:৪৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৯ সেপ্টেম্বর সূচকের পতনেও লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। কিন্ত দুপুর ১২টা ২০ মিনিট থেকে একটানা সূচকের পতন ঘটে। এর ফলে দিনশেষে সূচকের পতন হলেও টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১৯ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০০ শতাংশ বা ০.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১১.০৭ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৯.৭৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৯.০১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬০টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২১.৯৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৪ কোটি ৯৬ লাখ ১৭ হাজার ৯৭৮টি শেয়ার ১ লাখ ৮৯ হাজার ৭০৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৮১১ কোটি ৬৬ লাখ ৮৯ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৮ সেপ্টেম্বর ডিএসইতে ১৩ কোটি ৬৮ লাখ ৭২ হাজার ৬০৬টি শেয়ার ১ লাখ ৭০ হাজার ১৫৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৩৪ কোটি ৬১ লাখ ৭১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭৭ কোটি ০৫ লাখ ১৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৮ শতাংশ বা ১৬.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৬৬৩.৩৯ পয়েন্টে।

এদিনভর লেনদেন হওয়া ১৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ ৯৬ হাজার ৯৯ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮ কোটি ১১ লাখ ২০ হাজার ৩৬৮ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩ কোটি ৯ লাখ ৭৫ হাজার ৭৩১ টাকা।

Share
নিউজটি ১০৬ বার পড়া হয়েছে ।
Tagged