সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে কমেছে লেনদেন

সময়: রবিবার, এপ্রিল ১৭, ২০২২ ২:৫৫:২২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৫৯৪.৫৬ পয়েন্ট, যা বেলা ১১টায় ৮.২১ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৫৮৬.৩৫ পয়েন্টে। এরপর তা আরও পতন হয়ে বেলা ১২টায় ১০.৭৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৫৭৫.৫৭ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ১৫.৬০ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৫৫৯.৯৭ পয়েন্টে। সবশেষ ৫.১০ পয়েন্ট কমে দুপুর ২টা ৫ মিনিটে ৬৫৫৪.৮৭ পয়েন্টে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০.১০ পয়েন্ট বা ০.৪৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৫৪.৮৭ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫.৫৬ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫.৪৪ পয়েন্ট বা ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৪২.২২ পয়েন্টে এবং ২ হাজার ৪৩৫.০০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির বা ১৫.৩০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৮০টির বা ৭৩.৮৭ শতাংশের এবং ৪১টি বা ১০.৮১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৯৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৩৫ কোটি ৫১ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫২৯ কোটি ৬৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৯ কোটি ৬ লাখ ৪৯ হাজার ৭৯৫টি শেয়ার ৮৬ হাজার ৯১৯বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৩৯৩ কোটি ৯৭ লাখ ৯২ হাজার ৭৫ টাকা ৪০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ২৭৭ হাজার ৬১ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ৬০৪ টাকা ২ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৪.৩৮ পয়েন্ট বা ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩০২.৫২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। আজ সিএসইতে ১৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২৫৬ বার পড়া হয়েছে ।
Tagged