সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে কমেছে লেনদেন

সময়: সোমবার, এপ্রিল ২৫, ২০২২ ২:৪৫:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৮৪.৪৯ পয়েন্ট, যা বেলা ১১টায় ২২.৮৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৬১.৬১ পয়েন্টে। এরপর তা আরও পতন হয়ে বেলা ১২টায় ১৭.১৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৪৪.৪৩ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ২৭.১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৭১.৬১ পয়েন্টে। সবশেষ ৪.৭০ পয়েন্ট কমে দুপুর ২টা ৫ মিনিটে ৬৬৬৬.৯১ পয়েন্টে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৩২ পয়েন্ট বা ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৬৬.৯১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৯০ পয়েন্ট বা ০.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৫৪.৬৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫৫ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৭৬.৫৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৩টির বা ২৯.৮৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২২২টির বা ৫৮.৭৩ শতাংশের এবং ৪৩টি বা ১১.৩৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৩০২ কোটি ৮২ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৯৫ কোটি ৮৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৪ কোটি ৪২ লাখ ১৬ হাজার ৬৯৮টি শেয়ার ১ লাখ ৩৮ হাজার ৬১৭বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৫৯৩ কোটি ১ লাখ ৬২ হাজার ৬১৬ টাকা ১০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৭২ হাজার ৮৭ কোটি ১৭ লাখ ৬০ হাজার ২৩৪ টাকা ৩০ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৬.৬৯ পয়েন্ট বা ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৯৯.২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৯টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। আজ সিএসইতে ২০ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২৬৬ বার পড়া হয়েছে ।
Tagged