সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, সেপ্টেম্বর ২৪, ২০২৩ ৪:০৫:৫৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৪ সেপ্টেম্বর সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। কিন্ত বেলা সাড়ে ১১টার পর থেকে একটানা সূচকের পতন ঘটে। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৫ শতাংশ বা ২৮.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৮০.৯৩ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৮.৬৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৯.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৬.৮৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫০টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩.৮৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৯ কোটি ৭৮ লাখ ১৫ হাজার ৮০৮টি শেয়ার ১ লাখ ৩৯ হাজার ৭৫১ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫০০ কোটি ৭৪ লাখ ০৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২১ সেপ্টেম্বর ডিএসইতে ১৩ কোটি ৮০ লাখ ৮৭ হাজার ৯৫৭টি শেয়ার ১ লাখ ৬৭ হাজার ৮৬৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৩৫ কোটি ৩৫ লাখ ০৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৩৪ কোটি ৬১ লাখ টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩৪ শতাংশ বা ৬৩.৭৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৬০০.৪০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৮ কোটি ১৫ লাখ ৩৬ হাজার ৮২২ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৪ কোটি ৪৭ লাখ ২০ হাজার ৭৮৫ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৬ কোটি ৩১ লাখ ৮৩ হাজার ৯৬৩ টাকা।

 

 

Share
নিউজটি ৯২ বার পড়া হয়েছে ।
Tagged