সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, অক্টোবর ১, ২০২৩ ৪:২২:৩৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০১ অক্টোবর সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। কিন্তু বেলা সাড়ে ১১টা থেকেই একটানা সূচকের নিচের দিকে নামতে থাকে, যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩১ শতাংশ বা ১৯.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬৪.৯০ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ২.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৭৩৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৫.৬৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪৫টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১২.২৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৮ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার ৬১৩টি শেয়ার ১ লাখ ৩১ হাজার ৯৪০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৩১ কোটি ৯৩ লাখ ১৮ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৭ সেপ্টেম্বর ডিএসইতে ৭ কোটি ৪২ লাখ ১৫ হাজার ৭৯৭টি শেয়ার ১ লাখ ৭ হাজার ২৭৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪২২ কোটি ৩০ লাখ ৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১০৯ কোটি ৬৩ লাখ ১৪ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৪ শতাংশ বা ২৭.৩৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫৫৩.১৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১২ কোটি ১০ লাখ ৩৮ হাজার ১২৮ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫০ কোটি ৮৩ লাখ ৩৫ হাজার ৭৭২ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩৮ কোটি ৭২ লাখ ৯৭ হাজার ৬৪৪ টাকা।

 

Share
নিউজটি ৯৪ বার পড়া হয়েছে ।
Tagged