সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: সোমবার, মে ২৯, ২০২৩ ৪:৪২:১৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ২৯ মে, সূচকের পাশাপাশি লেনদেন কমেছে দেশের শেয়াবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হলেও দুপুর পৌনে ১২টার পর থেকে অস্বাভাবিক পতন হয়। কিন্ত দুপুর সোয়া ১২টার পর বাজার ঘুরে দাঁড়ালেও আবারও পতন হয়, যা শেষ পর্যন্ত অব্যহত থাকে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ২৯ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১১ শতাংশ বা ৭.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৩২.৭৪ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৯.৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯৮.৬০ পয়েন্টে।

আজ লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২ টির, কমেছে ১১১ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৮.৯৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

এিিদন ডিএসইতে ২৩ কোটি ৯৯ লাখ ৮২ হাজার ৫৬৭টি শেয়ার ২ লাখ ২৪ হাজার ৯৬৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১১৭৪ কোটি ৫৬ লাখ ০১ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৮ মে ডিএসই’র ব্রড ইনডেক্স ০.২২ শতাংশ বা ১৪.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৩৯.৮৮ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ০.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭১.০৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৯৯.৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২ টির, কমেছে ৭৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮২ টি। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৮.২৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে। গত কার্যদিবসে ডিএসইতে ২২ কোটি ৪২ লাখ ৮১ হাজার ৭১২টি শেয়ার ২ লাখ ৫৬ হাজার ৩৫৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১১৭৪ কোটি ৫৮ লাখ ২৫ হাজার টাকার।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২ লাখ ২৪ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০২ শতাংশ বা ৩.৯২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৬৮১.৩৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৪২ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৬৫টির, কমেছে ৭৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৩টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৪ কোটি ১৫ লাখ ৩৯ হাজার ৪৮৫ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৯ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৮৫১ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫ কোটি ১৩ লাখ ৩১ হাজার ৩৬৬ টাকা।

 

Share
নিউজটি ১৩৬ বার পড়া হয়েছে ।
Tagged