সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন কমেছে

সময়: সোমবার, অক্টোবর ২৩, ২০২৩ ৪:৫৭:৫৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৩ অক্টোবর সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। কিন্ত কিছুক্ষণ পরেই পতন হয়। পরবর্তীতে সূচকের অস্বাভাবিক উঠানামার মধ্য লেনদেন হতে দেখা গেছে। কিন্তু দুপুর ১২টার পর থেকে সূচকের তীর উপরের দিকে উঠতে থাকে, যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। এর ফলে দিনশেষে প্রধান সূচকের সামান্য উত্থান হলেও টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৩ শতাংশ বা ১.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭৭.৮৯ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬১.৪৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৬.২৩ পয়েন্টে।

এদির লেনদেন হওয়া ৩০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির , কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৭টির।

অর্থাৎ পুঁজিবাজারে আজ ২২.২৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

সারাদিনে ডিএসইতে ৮ কোটি ৫৭ লাখ ১৮ হাজার ৫৬টি শেয়ার ১ লাখ ৯ হাজার ৮৬৫ বার হাতবদল হয়েছে।

আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৩৮ কোটি ৭৩ লাখ ১ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২২ অক্টোবর ডিএসইতে ১০ কোটি ২ লাখ ৪০ হাজার ৭৫৬টি শেয়ার ১ লাখ ৩৩ হাজার ৯৯২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৩৯ কোটি ৫৮ লাখ ২৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১০০ কোটি ৮৫ লাখ ২৬ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০২ শতাংশ বা ২.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৯১.৭৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১১ কোটি ৮৬ লাখ ৪৭ হাজার ২৫১ টাকা।

 

 

Share
নিউজটি ১১৪ বার পড়া হয়েছে ।
Tagged