সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকে পতন, বেড়েছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, এপ্রিল ৭, ২০২২ ২:৩৯:২৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসেও ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সব সূচক কমেছে তবে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৫৬.৭২ পয়েন্ট, যা বেলা ১১টায় ২৭.৮৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬২৮.৮৫ পয়েন্টে। এরপর তা আরও পতন হয়ে বেলা ১২টায় ২৪.৪৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬০৪.৪১ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ১৬.৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬২১.৩৫ পয়েন্টে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১.২৪ পয়েন্ট বা ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৪১.২৩ পয়েন্টে। এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৬১ পয়েন্ট বা ০.১৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭.৪৪ পয়েন্ট বা ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৫৩.৬০ পয়েন্টে এবং ২ হাজার ৪৫১.৫৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৯টির বা ২৫.৯৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩০টির বা ৬০.৩৬ শতাংশের এবং ৫২টি বা ১৩.৬৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫১৫ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৫ কোটি ১৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৯০ কোটি ৫০ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৩ কোটি ৩৮ লাখ ৪৮ হাজার ৯৮৮টি শেয়ার ৯৯ হাজার ৫৭৬বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৫১৫ কোটি ৬৪ লাখ ৩৯ হাজার ১০৯ টাকা ৪০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩২৫ হাজার ৩৯ কোটি ৭২ লাখ ৪৯ হাজার ১৪২ টাকা ২ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৫.২৭ পয়েন্ট বা ০.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫০১.৭৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। আজ সিএসইতে ১৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২৪৪ বার পড়া হয়েছে ।
Tagged