বিদ্যুৎ ও জ্বালানি খাত

১০ কোম্পানির মুনাফায় চমক

সময়: সোমবার, ডিসেম্বর ৬, ২০২১ ২:৩২:১৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত বছরের তুলনায় প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ১০ কোম্পানির। এগুলো হলো- বারাকা পাওয়ার, বারাকা পতেঙ্গা পাওয়ার, ডরিন পাওয়ার, এনার্জিপ্যাক পাওয়ার, জিবিবি পাওয়ার, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, লুব-রেফ (বাংলাদেশ), এমজেএল বিডি, পাওয়ার গ্রীড ও শাহজিবাজার পাওয়ার। একই সময়ে মুনাফা কমেছে ৬ কোম্পানির। এগুলো হলো- এসোসিয়েট অক্সিজেন, ডেসকো, লিন্ডে বিডি, সামিট পাওয়ার, তিতাস গ্যাস এবং ইউনাইটেড পাওয়ার। লোকসানে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে সিভিও পেট্রোকেমিক্যাল এবং খুলনা পাওয়ার। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি আয় বেড়েছে ডরিন পাওয়ারের। কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৮৩ টাকা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ২.০১ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.৮২ টাকা।
দ্বিতীয় সর্বোচ্চ আয় বেড়েছে এমজেএল বিডির। কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৭ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.১০ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.৭৭ টাকা। অন্য কোম্পানিগুলোর মধ্যে-
বারাকা পাওয়ার: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৪ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৮২ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.০২ টাকা।
বারাকা পতেঙ্গা পাওয়ার: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৩ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.০৭ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.০৬ টাকা।
এনার্জিপ্যাক পাওয়ার: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৯ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৪৪ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.০৫ টাকা।
জিবিবি পাওয়ার: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৫ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৩১ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.০৪ টাকা।
ইন্ট্রাকো রি-ফুয়েলিং: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৩ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.১২ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.২১ টাকা।
লুব-রেফ (বাংলাদেশ): কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫৩ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৫১ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.০২ টাকা।
পাওয়ার গ্রীড: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮২ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.২৫ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.৫৭ টাকা।
শাহজিবাজার পাওয়ার: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৩ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.৪৫ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ০.৬৮ টাকা।
এদিকে, সবচেয়ে বেশি মুনাফা কমেছে সামিট পাওয়ারের। কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০২ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.২৯ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে ০.২৭ টাকা।
অন্য কোম্পানিগুলোর মধ্যে-
এসোসিয়েট অক্সিজেন: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৯ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৫০ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে ০.০১ টাকা।
ডেসকো: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৪ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.২৭ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে ০.১৩ টাকা।
লিন্ডে বিডি: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৮.৮৮ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২০.৩৬ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে ১.৪৮ টাকা।
তিতাস গ্যাস: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৫ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৬৭ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে ০.০২ টাকা।
ইউনাইটেড পাওয়ার: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা। যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৫.০৫ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে ০.০৫ টাকা।
সিভিও পেট্রোকেমিক্যাল: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৫৭ টাকা। যা আগের বছর একই সময়ে লোকসান ছিল ০.৬৮ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় লোকসান কমেছে ০.১১ টাকা।
খুলনা পাওয়ার: কোম্পানিটির প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর২১) শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.১০ টাকা। যা আগের বছর একই সময়ে আয় ছিল ০.৯১ টাকা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় লোকসান হেয়েছে ০.৮১ টাকা।

Share
নিউজটি ৩৫১ বার পড়া হয়েছে ।
Tagged