১০ কোম্পানির শেয়ার লেনদেন শুরু

সময়: বুধবার, নভেম্বর ৩০, ২০২২ ৭:১৩:৪৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেটের পর আগামীকাল ১০ কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে। শেয়ারবাজারে তালিকাভুক্ত এই ১০ কোম্পানি হলো- এসোসিয়েটেড অক্সিজেন, ড্রাগন সোয়েটার, জেএমআই হসপিটাল, খান ব্রাদার্স, ন্যাশনাল টিউবস, প্রিমিয়ার লিজিং, পাওয়ার গ্রিড, শমরিতা হসপিটাল, স্টার অ্যাডহেসিভ এবং তসরিফা ইন্ডাস্ট্রিজ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

অ্যাসোসিয়েটড অক্সিজেন : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৮ ডিসেম্বর তারিখ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ১৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৩ টাকা ৫৪ পয়সা।

শমরিতা হাসপাতাল : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৬ ডিসেম্বর ২০২২ তারিখ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ৮৬ পয়সা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ৫১ টাকা ৩২ পয়সা।

পাওয়ারগ্রিড : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২১ জানুয়ারি ২০২৩ তারিখ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৭২ পয়সা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩৩ টাকা ৬৬ পয়সা।

ড্রাগন সোয়েটার : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৯ ডিসেম্বর ২০২২ তারিখ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় আয় (ইপিএস) হয়েছেএক টাকা ১০ পয়সা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭ টাকা ৬৭ পয়সা।

জেএমআই হসপিটাল : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের নিরিক্ষীত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ১৪ ডিসেম্বর ২০২২ তারিখ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ২৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ২ টাকা ৫০ পয়সা । আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৮ টাকা ৮৪ পয়সা।

খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ লিমিটেড : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য বিনিয়োগকারীদেরকে নতুন কোনো ডিভিডেন্ড দেবে নেবে না। ইতোমধ্যে কোম্পানিটি যে ২ শতাংশ অন্তর্র্বতী ডিভিডেন্ড ঘোষণা করেছিল, সেটিকেই চূড়ান্ত ডিভিডেন্ড হিসেবে ঘোষণা দিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

তশরিফা ইন্ডাস্ট্রিজ : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এরমধ্যে ৩ শতাংশ ক্যাশ ও ২ শতাংশ স্টক। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬১ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৬৩ পয়সা। ৩০ জুন, ২০২২ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩০ টাকায়।

স্টার এ্যাডহেসিভস : এসএমই প্ল্যাটফর্মের কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৯৮ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৩ টাকা ৯৬ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ জানুয়ারি ২০২৩ তারিখ অনুষ্ঠিত হবে।

প্রিমিয়ার লিজিং : কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১৮ টাকা ১৮ পয়সা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য মাইনাস ২ টাকা ১২ পয়সা। আগামী ২২ ডিসেম্বর ২০২২ কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

ন্যাশনাল টিউবস : কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৮ ডিসেম্বর ২০২২ কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।
শেয়ারবাজার২৪

১০ কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত
নিজস্ব প্রতিবেদক : ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে আগামীকাল ১০ কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে। শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ১০টি হলো- বিডি থাই ফুড, বেঙ্গল বিস্কুট, ফু-ওয়াং ফুডস, জিবিবি পাওয়ার, আইসিবি, কোহিনুর কেমিক্যাল, কৃষিবিদ সিড, মেঘনা সিমেন্ট, শাহজীবাজার পাওয়ার এবং সিলভা ফার্মা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিডি থাই ফুড: কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে দেখা গেছে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২২ পয়সা। চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ১২ পয়সা। ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

মেঘনা সিমেন্ট মিলস: কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড রয়েছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে দেখা গেছে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৯৫ টাকা। চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৭.৯০ টাকায়। ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১ ডিসেম্বর।

বেঙ্গল বিস্কুট: সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ৬৯ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৭৯ পয়সা । কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ তারিখ অনুষ্ঠিত হবে।

কোহিনূর কেমিক্যালস: সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ এবং ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ১২ টাকা ৪১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৯ টাকা ১৭ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ তারিখ অনুষ্ঠিত হবে।

আইসিবি: সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড রয়েছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ১ টাকা পয়সা ৭৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১ টাকা ৪৩ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৫ টাকা ৭৯ পয়সা। আগামী ২৮ ডিসেম্বর সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি।

শাহজীবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য জন্য ১৬ শতাংশ ক্যাশ এবং ৪ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘাষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ জানুয়ারি ২০২৩ তারিখ অনুষ্ঠিত হবে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪ টাকা ৩০ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৬ টাকা ২৮ পয়সা ।

জিবিবি পাওয়ার লিমিটেড : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ০১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০ টাকা ৩৯ পয়সা।
কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ নভেম্ব ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে।

সিলভা ফার্মাসিটিক্যালস লিমিটেড : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৭৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৮৮ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ০৩ পয়সা।
কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ ডিসেম্বর ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে।

কৃষিবিদ সিড : এসমই প্লাটফর্মের কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৫১ পয়সা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ তারিখ অনুষ্ঠিত হবে।

ফু-ওয়াং ফুড : এসমই প্লাটফর্মের কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ তারিখ অনুষ্ঠিত হবে।
শেয়ারবাজার২৪

স্পট মার্কেটে শেয়ার লেনদেন করবে ৮ প্রতিষ্ঠান
নিজস্ব প্রতিবেদক : ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেটের আগে আগামীকাল ও ৪ ডিসেম্বর স্পট মার্কেটে শেয়ার লেনদেন করবে ৮ প্রাতিষ্ঠান। এগুলো হলো- আরামিট সিমেন্ট, আরামিট লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট, এস্কোয়ার নিট, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড, পদ্মা অয়েল কোম্পানি, রংপুর ডেইরি ফুড এবং সিলকো ফার্মা। রেকর্ড ডেটের কারণে আগামী ৫ ডিসেম্বর এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন স্থগিত থাকবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কনফিডেন্স সিমেন্ট: কোম্পানিটি ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড রয়েছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ১ টাকা ৪৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ১৫ টাকা ৮৫ পয়সা। আগামী ৩১ ডিসেম্বর ২০২২ বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি।

আরামিট: কোম্পানিটি ৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৮ টাকা ২৫ পয়সা। ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫২ টাকা ২৮ পয়সায়। আগামী ২৯ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

আরামিট সিমেন্ট : কোম্পানিটি ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ চুড়ান্ত ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৯ ডিসেম্বর ২০২২ বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ১৬ টাকা ৮৮ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) ১২ টাকা ৫৮ পয়সা।

রংপুর ডেইরি ফুড : সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১৮ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৬৪ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ১৫ পয়সা। কোম্পানির এজিএম আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

পদ্মা অয়েল: সমাপ্ত অর্থবছরের জন্য ১২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় আয় (ইপিএস) হয়েছে ২৪ টাকা ৪৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২৩ টাকা ২৭ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৮০ টাকা ৩৮ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ জানুয়ারি তারিখ অনুষ্ঠিত হবে।

সিলকো ফার্মাসিটিক্যালস: সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৮১ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৮২ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ৯৫ পয়সা। কোম্পানির এজিএম আগামী ১০ জানুয়ারি তারিখ অনুষ্ঠিত হবে।

এস্কয়ার নিট: সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড রয়েছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ৮৬ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ২ টাকা ২৩ পয়সা। একই কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫১ টাকা ৩২ পয়সা। আগামী ২৬ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি।

এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড : ফান্ডটি ৩০ সেপ্টেম্বর ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য ৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী ফান্ডটির ইউনিট প্রতি সমন্বিত আয় (ইউপিএস) ৬২ পয়সা। এছাড়া, ২০২২ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ টাকা ৯৮ পয়সা।

৩ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। কোম্পানিগুলো হলো- সিলকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, প্রিমিয়ার লিজিং এবং ঢাকা ডাইং লিমিটেড। গতকাল অনুষ্ঠিত বোর্ড সভায় এই ২ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায, সিলকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৯ পয়সা, গত বছর একই সময়ে ইপিএস ছিল ৩৪ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২২ টাকা ২৮ পয়সা।

অপরদিকে, ঢাকা ডাইং লিমিটেড প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০৩ পয়সা, গত বছর একই সময়ে ইপিএস ছিল ৩১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৪ টাকা ৬৭ পয়সা।

প্রিমিয়ার লিজিং : কোম্পানিটি তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টম্বর’২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৯২ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৩ টাকা ৩৭ পয়সা।
তিন প্রান্তিক (জানু-সেপ্টেম্বর’২২) বা ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬ টাকা ৩২ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৬ টাকা ৩৩ পয়সা।
৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য নেগেটিভ ৮ টাকা ৫৭ পয়সা।

২ কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিগুলো হলো- বিএসআরএম লিমিটেড এবং বিএসআরএম স্টিল। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিএসআরএম লিমিটেডকে : ‘এএ+’ এবং ‘এসটি-২’ হিসেবে যথাক্রমে- দীর্ঘমেয়াদে ও স্বল্পমেয়াদে রেটিং করেছে ক্রেডিট রেটিং ইনফরশেন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। কোম্পানিটির ৩০ জুন, ২০২২ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩০ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং সম্পর্কিত গুণগত অন্যান্য প্রতিবেদনের তথ্য অনুযায়ী এ রেটিং নির্ণয় করা হয়েছে।

এদিকে, বিএসআরএম স্টিলকে ‘এএ+’ এবং ‘এসটি-২’ হিসেবে যথাক্রমে- দীর্ঘমেয়াদে ও স্বল্পমেয়াদে রেটিং করেছে ক্রেডিট রেটিং ইনফরশেন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। কোম্পানিটির ৩০ জুন, ২০২২ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩০ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং সম্পর্কিত গুণগত অন্যান্য প্রতিবেদনের তথ্য অনুযায়ী এ রেটিং নির্ণয় করা হয়েছে।

এপেক্স ওয়েভিংয়ের ডিভিডেন্ড না দেয়ার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত এপেক্স ওয়েভিংয়ের ডিভিডেন্ড না দেয়ার ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, আগামী ৩১ ডিসেম্বর ২০২২ কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২০ ডিসেম্বর ২০২২।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৭৭ পয়সা। ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সম্পদ মূল্য নেগেটিভ ১৫ টাকা ৬২ পয়সা।

অ্যাপেক্স ফুটওয়্যারের স্টক ডিভিডেন্ড বিনিয়োগকারীদের বিওতে জমা
নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি অ্যাপেক্স ফুটওয়্যারের স্টক ডিভিডেন্ড বিনিয়োগকারীদের বিওতে জমা করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি ৩০ জুন ,২০২২ সমাপ্ত হিসাব বছরের বোনাস শেয়ার সিডিবিএলের মাধ্যমে বিও হিসাবে পাঠিয়েছে।

উল্লেখ্য, আলোচ্য বছরে অ্যাপেক্স ফুটওয়্যার ৪৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। এর মধ্যে ১০ শতাংশ স্টক।

ব্লক মার্কেটে ৫৮ কোম্পানির শেয়ার লেনদেন

নিজস্ব প্রতিবেদক: আজ ৩০ নভেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে ৫৮ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এদিন ব্লক মার্কেটে ৫৮ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬৭ কোটি ৮৮ লাখ ৬৮ হাজার টাকার। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, আজ ব্লক মার্কেটে সর্বোচ্চ ৩০ কোটি ৯৯ লাখ ৩২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের। দ্বিতীয় সর্বোচ্চ ৯ কোটি ৯৩ লাখ ৯৮ হাজার টাকার শেয়ারলেনদেন হয়েছে রেনাটা লিমিটেডের। কোম্পানিটির। তৃতীয় সর্বোচ্চ ৯ কোটি ৫৩ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার।

এছাড়া, ব্লক মার্কেটের গুরুত্বপূর্ণ লেনদেনগুলো হলো- প্রগতি লাইফ ইন্সুরেন্সের ২ কোটি ১৩ লাখ ৭০ হাজার টাকার, আমরা নেটওয়ার্কের ১ কোটি ১৮ লাখ ১৮ হাজার টাকার, মেট্রো স্পিনিংয়ের ১ কোটি ৭২ লাখ ১৮ হাজার টাকার, সী-পার্ল হোটেলের ১ কোটি ১৬ লাখ ৮৫ হাজার টাকার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ১ কোটি ৬১ লাখ ৮২ হাজার টাকার, এসিআই ফর্মুলেশনের ১ কোটি ৪ লাখ ৭৭ হাজার টাকার, জুট স্পিনার্সের ৬৫ লাখ ৫৯ হাজার টাকার, ব্র্যাক ব্যাংকের ৫৯ লাখ ৫ হাজার টাকার, আমান কটনের ৫০ লাখ ১৩ হাজার টাকা, আমান কটনের ৫০ লাখ ১৩ হাজার টাকা, এসিআই লিমিটেডের ১৫ লাখ ১২ হাজার টাকা, একমি ল্যাবরেটরিজের ১০ লাখ ৭৬ হাজার টাকা, এএমসিএলের (প্রাণ) ৫ লাখ এক হাজার, বিডি অটোকারসের ১৩ লাখ ৫৩ হাজার টাকা, বিডি ল্যাম্পসের ৫ লাখ ৪ হাজার টাকা, বেঙ্গল উইন্ডসোরের ১২ লাখ ৯৫ হাজার টাকা, বিএসসির ৫ লাখ ৮৪ হাজার টাকা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের ৩০ লাখ ৪৮ হাজার টাকা, কনফিডেন্স সিমেন্টের ২০ লাখ ২১ হাজার টাকা, কপারটেকের ৫ লাখ ১৯ হাজার টাকা, ইজেনারেশনের ৩১ লাখ টাকা, ইস্টার্ন হাউজিংয়ের ৫ লাখ ৯৫ হাজার টাকা, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্সের ৭ লাখ ৮৫ হাজার টাকা, ফাইন ফুডসের ১৩ লাখ ৯৭ হাজার টাকা, গোল্ডেনসনের ৫ লাখ ১৬ হাজার টাকা, গ্রামীণ ফোনের ৫ লাখ ৮৯ হাজার টাকা, জিপিএইচ ইস্পাতের ৫ লাখ ৫ হাজার টাকা, এইচআর টেক্সটাইলের ৩১ লাখ ৯০ হাজার টাকা, ইন্টাকোর ৮ লাখ টাকা, আইপিডিসি ফাইন্যান্সের ১১ লাখ ৫৫ হাজার টাকা, কেডিএস এক্সেসরিজের ৯ লাখ ৩৮ হাজার টাকা, লাভেলো আইস্ক্রিমের ৮ লাখ টাকা, ম্যাকসন্স স্পিনিংয়ের ৫ লাখ ২ হাজার টাকা, মালেক স্পিনিংয়ের ৯ লাখ ৪ হাজার টাকা, ম্যারিকোর ১১ হাজার ৫৭ হাজার টাকা, ন্যাশনাল পলিমারের ৬ লাখ ৯০ হাজার টাকা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ১১ লাখ ৮৫ হাজার টাকা, ওরিয়ন ইনফিউশনের ১৭ লাখ ৫ হাজার টাকা, ওরিয়ন ফার্মার ৫ লাখ ৬৫ হাজার টাকা, ফার্মা এইডসের ২৩ লাখ ৮৯ হাজার টাকা, প্রাইম ইন্স্যুরেন্সের ৫ লাখ ৪ হাজার টাকা, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের ৫ লাখ ৪ হাজার টাকা, প্রভাতী ইন্স্যুরেন্সের ৫ লাখ ৪ হাজার টাকা, পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের ৪৩ লাখ ৫০ হাজার টাকা, আরএকে সিরামিকের ৫ লাখ ৩ হাজার টাকা, রবি আজিয়েটার ১৮ লাখ ৮১ হাজার টাকা, রানার অটোর ৫ লাখ এক হাজার টাকা, সাইফ পাওয়ারটেকের ৫ লাখ ১১ হাজার টাকা, সায়হাম টেক্সটাইলের ১২ লাখ এক হাজার টাকা, সোনালী পেপারের ৪৯ লাখ ৮৪ হাজার টাকা, শাইনপুকুর সিরামিকের ৫ লাখ এক হাজার টাকা, শাহজীবাজার পাওয়ারের ১৯ লাখ ৮০ হাজার টাকা, সামিট পাওয়ারের ৫ লাখ ২ হাজার টাকা, সানলাইফ ইন্স্যুরেন্সের ৫ লাখ ৩৫ হাজার টাকা, ইউসিবির ৬ লাখ ৪৩ হাজার টাকা এবং ইয়াকিন পলিমারের ৯ লাখ ৬০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক: আজ ৩০ নভেম্বর সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পতনে লেনদেন শুরু হলেও ২মিনিট পরই বাড়তে থাকে। কিন্তু ১০ মিনিট পর আবারও একটানা পড়তে থাকে। পরবর্তীতে সূচক আবারও ধীর গতিতে বাড়তে থাকে। দুপুর একটার পর স্বাভাবিক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। এর ফলে দিনশেষে সব সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৪৮ পয়েন্ট বা ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৩৫.৯৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৭৫ পয়েন্ট বা ০.৭৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩.৬৪ পয়েন্ট বা ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭০.১৮ পয়েন্টে এবং দুই হাজার ২১৪.৩২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩০৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫১টির বা ১৬.৭৮ শতাংশের, শেয়ার দর কমেছে ২৬টির বা ৮.৫৫ শতাংশের এবং ২২৭টির বা ৭৪.৬৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৪৪৯ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১১৫ কোটি ৩৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৩৪ কোটি ০৩ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯.৬০ পয়েন্ট বা ০.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪০৮.৫১ পয়েন্টে। সিএসইতে আজ ১৫২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দর বেড়েছে, কমেছে ১৪টির আর ১০২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

 

 

 

Share
নিউজটি ১৬২ বার পড়া হয়েছে ।