editorial

অবশেষে ‘আইপিও এক্সপার্ট প্যানেল’ গঠন

সময়: বুধবার, নভেম্বর ২০, ২০১৯ ৬:২৫:৪৯ অপরাহ্ণ


পুঁজিবাজারে মানসম্পন্ন আইপিও’র সরবরাহ নিশ্চিত করতে বিএসইসি’র নির্দেশ মোতাবেক বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ও আর্থিক বিশ্লেষকদের সমন্বয়ে ১৮ সদস্যবিশিষ্ট ‘আইপিও এক্সপার্ট প্যানেল’ গঠন করেছে ডিএসই। একই সঙ্গে আইপিও রিভিউ কমিটিতেও সামান্য পরিবর্তন এনেছে সংস্থাটি।
পুঁজিবাজার সংশ্লিষ্টদের মতে, ডিসক্লোজারস ভিত্তিতে আইপিও’র ক্ষেত্রে অনেক ফাঁক-ফোকড় থেকে যায়। এই সুযোগে কিছু দুর্বল কোম্পানি পুঁজিবাজারে চলে আসছে। এই রাস্তা বন্ধ করতেই রিভিউ কমিটি গঠন করা হয়েছে।
জানা যায়, এই এক্সপার্ট প্যানেলের তালিকা থেকে প্রত্যেকটি আইপিও’র প্রসপেক্টাস যাছাই করার জন্য রিভিউ কমিটির সঙ্গে ২-৩ জনকে যুক্ত করা হবে। এই কমিটি ৩০ কার্যদিবসের মধ্যে আইপিও প্রসপেক্টাস যাছাই করে ডিএসইতে প্রতিবেদন দাখিল করবে। এই টিম যদি মনে করে কোনো কোম্পানিকে সরেজমিনে পরিদর্শন করতে হবে তাহলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে তা করবে।

ডিএসই সংশ্লিষ্টরা বলছেন, প্রসপেক্টাস যাচাই বাছাইয়ের সময় প্রয়োজনে রিভিউ টিম সরেজমিনে কোম্পানি পরিদর্শন করবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে তারা তা করবে। এই এক্সপার্ট প্যানেল ও রিভিউ কমিটির কাজের মাধ্যমে আইপিওর বাজারে ভালো মৌলভিত্তির কোম্পানি আসবে বলে আশা করছি। যা বাজারে গতি ফেরাতে সহয়তা করবে।

Share
নিউজটি ৩১২ বার পড়া হয়েছে ।
Tagged