অস্বাভাবিক লেনদেন খতিয়ে দেখতে বিএসইসি’র কমিটি গঠন

সময়: সোমবার, জুলাই ২২, ২০১৯ ৪:৩০:৫৯ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কিছু কোম্পানির অস্বাভাবিক লেনদেন এবং স্টক এক্সচেঞ্জে অস্বাভাবিক ট্রেড ভলিয়ম খতিয়ে দেখতে চার সদস্যের একটি কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
বিনিয়োগকারীদের স্বার্থকে প্রাধান্য দিয়ে গতকাল রোববার এ কমিটি গঠন করা হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।
বিএসইসি’র পরিচালক মোহাম্মদ রেজাউল করিমকে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- বিএসইসি’র উপ-পরিচালক মো. ওহিদুল ইসলাম, উপ-পরিচালক মো. নজরুল ইসলাম এবং মোহাম্মদ রাকিবুর রহমান। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯-এর ২১ ধারা, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩-এর ১৭(ক) ধারা এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫-এর বিধি ৬ অনুযায়ী গঠিত কমিটি তদন্ত কার্যক্রম পরিচালনা করবে।
এ বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান ‘শেয়ারবাজার প্রতিদিন’- কে বলেন, ‘তালিকাভুক্ত কিছু কোম্পানির অস্বাভাবিক লেনদেন এবং স্টক এক্সচেঞ্জে অস্বাভাবিক ট্রেড ভলিয়ম খতিয়ে দেখতে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে।’
তিনি বলেন, ‘বেশ কিছু কোম্পানির অস্বাভাবিক লেনদেন পরিলক্ষিত হচ্ছে। আবার স্টক এক্সচেঞ্জের ট্রেড ভলিয়মও বিএসইসির কাছে অস্বাভাবিক মনে হচ্ছে। বিষয়টি আমলে নিয়ে তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি।’
উল্লেখ্য, গত কয়েক মাস ধরে শেয়ারবাজারে পতন অব্যাহত রয়েছে। চলতি বছরের ২৪ জানুয়ারি (বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ছিল ৫৯৫০ পয়েন্টে। সেখান থেকে রোববার লেনদেন শেষে সূচকটি নেমে এসে দাঁড়িয়েছে ৫০৩৪ পয়েন্টে, যা বিগত আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ২৯ ডিসেম্বর ডিএসইএক্স সূচকের অবস্থান ছিল ৫ হাজার ৩৬ পয়েন্ট। এদিন ডিএসইতে মোট ৩৬৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এ হিসাবে ডিএসইতে ২৬ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে।
এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ২৭৩টির। আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৫ বার পড়া হয়েছে ।
Tagged