সূচক কমলেও বেড়েছে লেনদেন

উত্থান দিয়ে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১২, ২০১৯ ৮:৪৩:৩০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। গতকাল ডিএসইতে লেনদেন কমেছে ৯৭ কোটি ৩২ লাখ ৭০ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৫৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ১০ লাখ ৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৭৫ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৫৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৩৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫০২ কোটি ৪২ লাখ ৭৫ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন কমেছে ৯৭ কোটি ৩২ লাখ ৭০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সপ্তাহের শেষ কার্যদিবসেও নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সূচকের পাশাপাশি কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও বুধবারের তুলনায় কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, গতকাল লেনদেনের শুরুর পর প্রায় ১ ঘন্টা সূচকের তীর নিচের দিকে অবস্থান করে। পরবর্তী সময়ে ওঠানামার সধ্যে দিয়ে সূচর ওপরে উঠতে থাকে। কিন্তু দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৮২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট কমে ৯ হাজার ৯৫ পয়েন্টে নেমে আসে।
এদিকে গতকাল মোট ২৪১টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির কমেছে ১১৫ টির আর অপরিবর্তিত ছিল ৩৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৩৮ লাখ ৩৫ হাজার ২০৭টি শেয়ার ৫ হাজার ৯৩০ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১২ কোটি ৪০ লাখ ৯৬ হাজার ৩০০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ১৬ লাখ ৯২ হাজার ৬৩৯ টাকা কম। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫৭ লাখ ৮৮ হাজার ৯৩৯ টাকা। গতকাল টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এপেক্স স্পিনিং মিলস। এ কোম্পানির দর বেড়েছে ৯.৯৯ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল রংপুর ফাউন্ডি। এ কোম্পানির দর কমেছে ৮.৫৭ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮৪ বার পড়া হয়েছে ।
Tagged