NBR

এবার সর্বোচ্চ সংখ্যক ট্যাক্স কার্ড দেবে এনবিআর

সময়: বুধবার, অক্টোবর ৯, ২০১৯ ১০:৪১:৫১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : প্রতিবছরের ন্যায় এবারও ঢাকাসহ সারাদেশ থেকে সর্বোচ্চ করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা দেয়া হবে। এবার সর্বোচ্চ সংখ্যক করদাতাকে ট্যাক্স কার্ড দেয়া হবে। পাশাপাশি বিভিন্ন ক্যাটাগরিতে সম্মাননা দেয়া হবে। এ বছর ট্যাক্স কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাকবেন বলে আশা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ৩০ নভেম্বর কার্ড প্রদান অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে।

জানা গেছে, প্রতিবছরের মতো এবারও বিভিন্ন ক্যাটাগরি করে সর্বোচ্চ করদাতা নির্বাচন করা হচ্ছে। ব্যাংক, বীমা, পোশাক শিল্প ও অন্যান্য ব্যবসায়িক খাতে বিভিন্ন প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেয়া হবে। বিভিন্ন পেশায় ব্যক্তিপর্যায়ে সর্বোচ্চ করদাতাদেরও ট্যাক্স কার্ড দেয়া হবে। এছাড়াও জেষ্ঠ্য নাগরিক, নারী প্রতিবন্ধি খাতেও ব্যক্তি পর্যায়ে ট্যাক্স কার্ড দেয়া হবে। এর বাইরে প্রতিটি জেলাপর্যায়ে সর্বোচ্চ করদাতাদের পুরস্কৃত করা হবে। সবমিলিয়ে পাঁচ শতাধিক ব্যক্তিকে সম্মাননা দেয়া হবে বলে জানিয়েছে একটি সূত্র।

এ বিষয়ে এনবিআর-এর সদস্য ও ট্যাক্স কার্ড প্রদান সংক্রান্ত কমিটির আহ্বায়ক কালিপদ হালদার ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘কারদাতাদের সম্মানিত করা এনবিআরের একটি অন্যতম কর্তব্য। এতে দুই দিক থেকে লাভ। প্রথমত: তাদের দেখে অন্যান্য করদাতারা আগ্রহী হয়। অন্যদিকে কর বিভাগের সঙ্গে করদাতাদের সুসম্পর্ক তৈরি হয়। বিগত কয়েক বছর ধরে এনবিআর সম্মাননা দেয়ার কাজটি করছে। পাশাপাশি কর মেলার আয়োজন করা হচ্ছে। জাতীয় আয়কর দিবস পালন করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘করদাতাদের সংখ্যা বাড়াতে হবে অনেক। দেশে বর্তমানে আয়করের পরিমাণ খুব কম। সরকারের চলতি বছরের বাজেটে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে আয়কর থেকে পর্যায়ক্রমে রাজস্ব বাড়াতে হবে। এটিই হবে সরকারের মূল খাত। উন্নত বিশ্বে শুল্ক ও মূল্যসংযোজন করের (মূসক) চেয়ে আয়কর বেশি আদায় হয়। কিন্তু বাংলাদেশে এটি ভিন্ন। এখানে শুল্ক ও মূসক থেকে আদায় বেশি।’

এদিকে ৩০ সেপ্টেম্বর যথাযোগ্য মর্যাদায় জাতীয় আয়কর দিবস পালন করবে এনবিআর। এর বাইরেও ১৪ নভেম্বর থেকে করমেলা শুরু হচ্ছে। ২০ নভেম্বর পর্যন্ত চলবে এ মেলা। প্রতিবছরের মতো এবারের মেলায়ও থাকছে সরাসরি উপস্থিত হয়ে রিটার্ন জমার দেয়ার পদ্ধতি। এমনকি মেলায় ব্যাংকের বুথে গিয়ে কর পরিশোধও করতে পারবে করদাতারা।
এদিকে ৩০ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস উপলক্ষে ব্যাপক প্রস্তুতি চলছে। দিবসের শুরুতে বিশেষ র‌্যালির আয়োজন করা হবে। এতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এ বিষয়ে কালিপদ হালদার বলেন, ‘নভেম্বরে কর মেলা ও ট্যাক্স কার্ড দেয়া হবে। নভেম্বর মাসে আয়কর মেলা ও ট্যাক্স কার্ড দিয়ে একটা উৎসব মুখর পরিবেশ তৈরি করা হবে। যাতে করদাতা ও এনবিআরের কর্মকর্তাদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে।’

জানা গেছে, বেইলি রোডের অসিসার্স ক্লাবে সবচেয়ে বড় আয়োজন হবে। এর বাইরেও প্রতিটি কর অঞ্চলে আলাদা আলাদা মেলার আয়োজন করা হবে। সেখানেও সরাসরি করদাতারা রিটার্ন দিতে পারবে। করদাতাদের সুবিধামত যে কোনো জায়গায় গিয়ে রিটার্ন দিতে পারবে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭১ বার পড়া হয়েছে ।
Tagged