এসিআই নিয়ে ভুল তথ্য, ডিএসই’র কর্মকর্তা বরখাস্ত

সময়: বুধবার, নভেম্বর ১৩, ২০১৯ ১১:৪৭:০৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিভিন্ন সময় নানা ভুল তথ্য উপস্থাপনের অভিযোগ নতুন কিছু নয়। তবে এবার এসিআই লিমিটেডের মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশে বড় ধরনের ভুল করায় একজন কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করেছেন ডিএসই কর্তৃপক্ষ। বরখাস্ত হওয়া কর্মকর্তা ডিএসইর মার্কেট অপারেশনস ডিপার্টমেন্টের প্রধান সায়িদ মাহমুদ জুবায়ের। একই সঙ্গে ডিএসই এ ঘটনাটি খতিয়ে দেখবে বলে জানা গেছে।
জানা গেছে, গতকাল মঙ্গলবার সকালে ডিএসইর ওয়েবসাইটে এসিআই লিমিটেডের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবদনের তথ্য প্রকাশ করা হয়। কোম্পানিটি আলোচ্য প্রান্তিকে শেয়ারপ্রতি ৫ টাকা ৯৯ পয়সা লোকসান করেছে। অথচ আলোচ্য প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি ৫ টাকা ১৯ পয়সা মুনাফা হয়েছে বলে ডিএসইতে সংবাদ প্রকাশ করে। গত বছর বড় ধরনের লোকসানের কবলে পড়া কোম্পানিটির সম্পর্কে ডিএসইতে ইতিবাচক খবরে বিনিয়োগকারীরা হুমড়ি খেয়ে পড়ে প্রতিষ্ঠানটির শেয়ারে। এরমধ্যে কেউ কেউ পত্রিকার মাধ্যমে ম্পোনির প্রথম প্রান্তিকের লোকসানের খবর জানতে পারে। দুই ধরনের খবর জানার পর বিনিয়োগকারীরা দ্বিধাদ্বন্দ্বে পড়ে আসলে কোনটি সত্য। এরপর কেউ ডিএসইতে আবার কেউ গণমাধ্যম অফিসে খোঁজ নিতে শুরু করে। আর তখনই টনক নড়ে ডিএসই কর্তৃপক্ষের। পরবর্তীতে ডিএসই কর্তৃপক্ষ সঠিক তথ্য উপস্থাপন করেন। এর এ সময়ের মধ্যে কোম্পানির শেয়ার দর সর্বোচ্চ ২৭০ টাকায় উঠে যায়, তবে সঠিক তথ্য প্রকাশের পর তা ২৪০ টাকায় নেমে আসে। সামান্য সময়ের ব্যবধানে ভুল তথ্যের জন্য বিনিয়োগকারীদের একদিনেই শেয়ারপ্রতি ৩০ টাকা করে লোকসান হয়েছে। এতে বিনিয়োগকারীরা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়।
এ ঘটনায় দায়িত্ব অবহেলার কারণে ডিএসই’র মার্কেট অপারেশনস ডিপার্টমেন্টের প্রধান সায়িদ মাহমুদ জুবায়েরকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে উপ-মহাব্যবস্থাপক কামরুন নাহারকে ওই বিভাগের দায়িত্ব দেয়া হয়েছে।
ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন গণমাধ্যমকে বলেন, ডিএসইতে এসিআই লিমিটেডের আর্থিক প্রতিবেদন নিয়ে অনাকাঙ্খিতভাবে ভুল তথ্য প্রকাশ করা হয়েছে। এ কারণে অনেক বিনিয়োগকারীকে লোকসান গুণতে হবে। যা মেনে নেওয়া যায় না। বিষয়টি আমি জানার পর দ্রুততম সময়ে সমাধানের জন্য ডিএসইর চেয়ারম্যান আবুল হোসেনসহ পর্ষদের অন্যদের সঙ্গে যোগাযোগ করি। পরবর্তীতে চেয়ারম্যান জরুরি ভিত্তিতে করণীয় ব্যবস্থা নেয়ার জন্য ম্যানেজমেন্টকে নির্দেশ দেন। ম্যানেজমেন্ট সায়িদ মাহমুদ জুবায়েরকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে বিষয়টি বিশদভাবে খতিয়ে দেখবে ডিএসই।
এদিকে, এসিআই লিমিটেডের আয় নিয়ে ভুল তথ্য প্রকাশের বিষয়ে বিনিয়োগকারীদের মধ্যে তীব্র ক্ষোভ জন্ম নিয়েছে। তাদের অভিযোগ, স্টক এক্সচেঞ্জের সঙ্গে সংশ্লিষ্ট প্রভাবশালী কাউকে বাড়তি সুযোগ দেওয়ার জন্য ইচ্ছাকৃতভাবে এই ঘটনা ঘটিয়ে থাকতে পারেন সংশ্লিষ্টরা। এ ধরনের ঘটনা কিছুদিন পর পরই ঘটছে। বিষয়টি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের খতিয়ে দেখা উচিত বলে মনে করছেন বিনিয়োগকারীরা।
উল্লেখ, ডিএসইতে ভুল ও বিকৃতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ, তথ্য গোপন ইত্যাদি প্রায় সময়ই ঘটছে। এর আগে ডিএসইতে রহিমা ফুড, গ্লোবাল ইন্স্যুরেন্সের তথ্য প্রকাশ নিয়ে নানা অভিযোগ রয়েছে। এছাড়া ইউনাইটেড পাওয়ারের করপোরেট পরিচালকের শেয়ার বিক্রির তথ্য প্রকাশের বিষয়েও গড়িমসির অভিযোগ রয়েছে সংস্থাটির বিরুদ্ধে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩২ বার পড়া হয়েছে ।
Tagged