সূচক কমলেও বেড়েছে লেনদেন

ক্রয় প্রেসারে বেড়েছে সূচক ও লেনদেন

সময়: সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০১৯ ৫:৫৬:৫১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ক্রয় প্রেসারে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। আজ প্রায় বেশিরভাগ খাতের কোম্পানির দর বেড়েছে। যার প্রভাব পড়েছে সূচক ও লেনদেনে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২১২ কোটি ৬২ লাখ ৪২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৫৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৮৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৮২টির, কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫১৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৫০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৬৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩০৪ কোটি ৭২ লাখ ৫৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২১২ কোটি ৬২ লাখ ৪২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের পর সূচক ঘুড়ে দাঁড়াতে শুরু করেছে। আজ সোমবারও সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর ও মোট লেনদেন।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক ওপরের দিকে উঠতে থাকে। কিন্ত অল্প সময়ের ব্যবধানে সূচক বাড়ার গতি কিছুটা কমে আসে। তবে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ২৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ২১৮ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৬৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ২৪১ পয়েন্টে উঠে আসে।
এদিকে আজ মোট ২৫৩টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৯টির কমেছে ৩৬ টির আর অপরিবর্তিত ছিল ১৮ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৮৭ লাখ ৬৬ হাজার ৬৪৯টি শেয়ার ৬ হাজার ৭৫২ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৯ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ২৬৮ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১০ কোটি ৩১ লাখ ২ হাজার ৩২৯ টাকা বেশি। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ১৯ কোটি ৩৭ লাখ ৫৫ হাজার ৯৩৬ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল ফারইস্ট ফাইন্যান্স। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ন্যাশনাল পলিমার। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭২ বার পড়া হয়েছে ।
Tagged