জুলাইয়ের তুলনায় নভেম্বরে

ডিএসইতে রাজস্ব আদায় অর্ধেকের বেশি হ্রাস পেয়েছে

সময়: সোমবার, ডিসেম্বর ২, ২০১৯ ৯:১৮:৪৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছরের নভেম্বর মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৮৫ লাখ ৮ হাজার ৪৩৫ টাকা। জুলাই, ২০১৯ এ রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১৯ কোটি ৫৪ লাখ ৭৬ হাজার ৩৪১ টাকা। অর্থাৎ জুলাই মাসের তুলনায় নভেম্বর মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ অর্ধেকের বেশি হ্রাস পেয়ে ১০ কোটি ৬৯ লাখ ৬৭ হাজার ৯০৬ টাকায় দাঁড়িয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
গত নভেম্বর মাসে ব্রোকারেজ হাউজগুলো থেকে শেয়ার ও ইউনিট লেনদেনের মাধ্যমে ৭ কোটি ৪১ লাখ ৬ হাজার ১৮৭ টাকা রাজস্ব আদায় হয়েছে। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি করে আদায় হয়েছে ১ কোটি ৪৪ লাখ ১২ হাজার ২৪৮ টাকা।
ডিএসই থেকে অক্টোবর মাসে সরকারের রাজস্ব আদায় হয়েছিল ১১ কোটি ২৩ লাখ টাকা এবং সেপ্টেম্বর মাসে এর পরিমাণ ছিল ১৫ কোটি ৬৬ লাখ টাকা। অক্টোবর মাসে আদায়কৃত ১১ কোটি ২৩ লাখ টাকা রাজস্বের মধ্যে ব্রোকারেজ হাউজ থেকে শেয়ার ও ইউনিট লেনদেনের মাধ্যমে ৭ কোটি ২ লাখ টাকা এবং উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে আদায় হয়েছিল ৪ কোটি ২১ লাখ টাকা।
অন্যদিকে, সেপ্টেম্বরে মোট রাজস্ব আদায় হয়েছিল ১৫ কোটি ৬৬ লাখ টাকা। এর মধ্যে ব্রোকারেজ হাউজগুলো থেকে শেয়ার ও ইউনিট লেনদেনের মাধ্যমে আদায়ের পরিমাণ ছিল ৮ কোটি ৪৯ লাখ টাকা। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে আদায় হয়েছিল ৭ কোটি ১৭ লাখ টাকা। গত আগস্ট মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৩২ লাখ ৬৩ হাজার ৬৩৯ টাকা।
সংশ্লিষ্টরা বলছেন, এক সময় উদ্যোক্তাদের প্লেসমেন্ট শেয়ার বিক্রির হিড়িক পড়েছিল। এতে বাজারে মন্দা পরিস্থিতি সৃষ্টি হয়। ফলে নিয়ন্ত্রক সংস্থা প্লেসমেন্ট শেয়ার বিক্রির বিধানে কিছু পরিবর্তন এনেছে। ফলে প্লেসমেন্ট শেয়ার বিক্রির পরিমাণ কমেছে। এ কারণে এ খাত থেকে ডিএসইর রাজস্ব আদায় কিছুটা কমেছে। এছাড়া দীর্ঘমন্দায় পুঁজিবাজারে বিনিয়োগকারীদের শেয়ার লেনদেন আগের চেয়ে কমে যাওয়ার কারণে রাজস্ব আদায়ে নেতিবাচক প্রভাব পড়েছে। বাজার স্থিতিশীল হলে রাজস্ব আদায়ের পরিমাণ বাড়বে বলে আশা করছেন তারা।
পুঁজিবাজার থেকে সরকার দু’ভাবে রাজস্ব আদায় করে থাকে। এর মধ্যে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ হাউজের মাধ্যমে শেয়ার বেচাকেনা থেকে এবং আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩এম ধারা অনুযায়ী উদ্যোক্তা পরিচালকদের ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় করে থাকে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৪ বার পড়া হয়েছে ।
Tagged