সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহশেষে উভয় স্টক এক্সচেঞ্জে বেড়েছে সূচক

ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

সময়: বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ৫:২৪:৪৭ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের শেয়ারবাজার উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের শেষ কার্যদিবসে সূচক বেড়েছে। তবে এদিন ডিএসইতে লেনদেনের পরিমাণ বাড়লেও সিএসইতে কমেছে। উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দরের পাশাপাশি বাজারমূলধন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ৭৫ কোটি ৯৭ লাখ ১৪ হাজার ৩৭৮ টাকা ৫০ পয়সা। এদিন বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৮৮৯ কোটি ২৩ লাখ ৯৩ হাজার ৯৬২ টাকা ৪৮ পয়সা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৯০ লাখ ৩৯ হাজার ৮৫১ টাকা ১০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৭০৩ কোটি ৩০ লাখ ৮ হাজার ৮৭১ টাকা ৮০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৩.৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৫১৩.৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৬.৮৬ পয়েন্ট বেড়ে ১০৩৫.৪৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৩.৫৭ পয়েন্ট বেড়ে ১৫৪৩.৪২ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৮০টির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত ছিল ৩২টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৮ কোটি ৩৩ লাখ ৯১ হাজার ৬৫৯টি শেয়ার এক লাখ ৫৪ হাজার ৫৩৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫১৪ কোটি ৩৯ লাখ ৫৫ হাজার ৫৭৪ টাকা ৬০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৫ হাজার ৬৯ কোটি ৪২ লাখ ২৩ হাজার ৯৭৯ টাকা ৫৯ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৩২.১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৪০.২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১০.৯৮ পয়েন্ট বেড়ে ১০১৮.৬২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১২.৭০ পয়েন্ট বেড়ে ১৫১৯.৮৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৮৩টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত ছিল ৪৭টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ৭২ লাখ ৭৭ হাজার ১০টি শেয়ার এক লাখ ৩১ হাজার ২২৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৩৮ কোটি ৪২ লাখ ৪১ হাজার ১৯৬ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪০ হাজার ১৮০ কোটি ১৮ লাখ ৩০ হাজার ১৭ টাকা ১১ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১৩টি, কমেছে ২৫টি এবং অপরিবর্তিত ছিল ১৫টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৭টি, কমেছে ৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৮টি কোম্পানির মধ্যে সবগুলোর দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ১১টি এবং অপরিবর্তিত ছিল ১৬টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৬টির, কমেছে ৪টির এবং অপরিবর্তিত ছিল ৭টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪৪টি, কমেছে ৭৫টি এবং অপরিবর্তিত ছিল ৩৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টির এবং কমেছে টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১টি, কমেছে ১৮টি এবং অপরিবর্তিত ছিল ১০টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৬টির, কমেছে ২টির এবং অপরিবর্তিত ছিল ৯টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১৩ কোটি ১৩ লাখ ৪৪ হাজার ১৬৩টি শেয়ার এক লাখ ১৮ হাজার ১৩৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১৩ কোটি ৬৭ লাখ ২৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৬ কোম্পানির ৩ কোটি ২৭ লাখ ২২ হাজার ১৭৬টি শেয়ার ২১ হাজার ৭৬৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৩ কোটি ৬৯ লাখ ২৩ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৮ কোম্পানির ১ কোটি ৪৯ লাখ ৫১ হাজার ১৯৮টি শেয়ার ১০ হাজার ৫১৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩২ কোটি ৫ লাখ ৬৮ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৪১ লাখ ৪৯ হাজার ৫৮৩টি শেয়ার ৩ হাজার ৯২৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৯৩ লাখ ৫০ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ১১ কোটি ২৬ লাখ ৭৩ হাজার ২০৪টি শেয়ার ৯৮ হাজার ৪১৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪২ কোটি ৬০ লাখ ৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৬ কোম্পানির ২ কোটি ৫১ লাখ ৬ হাজার ৯০৩টি শেয়ার ১৮ হাজার ৫৫৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৮ কোটি ১৫ লাখ ৩০ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৮ কোম্পানির ১ কোটি ৪১ লাখ ১৬ হাজার ৭৬৯টি শেয়ার ১০ হাজার ৫৮৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৩ কোটি ২৪ লাখ ৫২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৩৭ লাখ ২৬ হাজার ৬৩০টি শেয়ার ৩ হাজার ৪৮৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৮২ লাখ ২৯ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২১০.৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৭৪৪.৩৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২৮.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৩৩৭.২৬ পয়েন্টে। আজ মোট ২৬৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২০৩টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮১ লাখ ৩০ হাজার ১৬১টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ১৩৩ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ৮১ লাখ ৬ হাজার ১২ টাকা ২০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৪ হাজার ৭১৩ কোটি ৫০ লাখ ২০ হাজার ৮০৮ টাকা ৭০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১০৯.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৫৩৪.০৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৬৯.৫১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২০৮.৯৯ পয়েন্টে। আজ মোট ২৪২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৩৩টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত ছিল ২৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৭ লাখ ২১ হাজার ২৮৮টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৬৩৭ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৭ কোটি ৭১ লাখ ৪৫ হাজার ৮৬৩ টাকা ৩০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭০ হাজার ১০ কোটি ২০ লাখ ১১ হাজার ৯৩৬ টাকা ৯০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৮০ বার পড়া হয়েছে ।
Tagged