সূচক কমলেও বেড়েছে লেনদেন

পতনের ধারায় বাজার

সময়: সোমবার, ডিসেম্বর ৯, ২০১৯ ৭:১০:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭৩ কোটি ৭১ লাখ ৯৮ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪৫৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০২২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫৬১ পয়েন্টে। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ২৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। এদিন ডিএসই’তে মোট ১০ কোটি ৪০ লাখ ৫ হাজার ৪৯১টি শেয়ার এক লাখ ১ হাজার ৯১৭ বার হাতবদল হয়, যার বাজারমূল্য ২৭৫ কোটি ২৯ লাখ ৪৪ হাজার ৬০৫ টাকা ৪০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৪ হাজার ৬৫২ কোটি ১১ লাখ ৪২ হাজার ৪৪৬ টাকা ৫৪ পয়সা।
গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ৪৫৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ১০৪১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ১৫৮৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ২৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। এছাড়া একই দিন ডিএসই’তে মোট ১৩ কোটি ৯৪ লাখ ৭৪ হাজার ১৭২টি শেয়ার এক লাখ ১৯ হাজার ২৮ বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৪৩২ কোটি ৪১ লাখ ৯৪ হাজার ৬৭ টাকা ৫০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৮ হাজার ২৩৪ কোটি ৫ লাখ ৮৪ হাজার ৪৬১ টাকা ২৭ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৬১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪৬টি, কমেছে ১৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। ‘বি’ ক্যাটাগরির ৩৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬টি, কমেছে ২২টি এবং অপরিবর্তিত ছিল ৫টির। ‘এন’ ক্যাটাগরির ৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টি এবং কমেছে ৬টির। ‘জেড’ ক্যাটগরির ৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২টি, কমেছে ২৯টি এবং অপরিবর্তিত ছিল ৯টির।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটগরির ২৬২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩১টি, কমেছে ২১৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। ‘বি’ ক্যাটাগরির ৩৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫টি, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত ছিল ১টির। ‘এন’ ক্যাটাগরির ৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টি এবং কমেছে ৮টির। ‘জেড’ ক্যাটগরির ৪৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত ছিল ১২টির।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৬১ কোম্পানির মোট ৭ কোটি ৬২ লাখ ৫৪ হাজার ৪১২টি শেয়ার ৭৮ হাজার ৪৮১ বার হাতবদল হয় যার বাজার মূল্য ২১৪ কোটি ৫৬ লাখ ৩৪ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৩৩ কোম্পানির মোট ১ কোটি ৫৬ লাখ ৪৭ হাজার ৪৪৭টি শেয়ার ১৩ হাজার ৯৭৩বার হাতবদল হয়, যার বাজার মূল্য ৩২ কোটি ১২ লাখ ৪৩ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৯ কোম্পানির মোট ৫৩ লাখ ৩ হাজার ৪৯৬টি শেয়ার৪ হাজার ৮০৭ বার হাতবদল হয়, যার বাজার মূল্য ১৩ কোটি ৪ লাখ ১ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির মোট ৫১ লাখ ২৩ হাজার ৩১৬টি শেয়ার ৪ হাজার ৬৩২ বার হাতবদল হয়, যার বাজার মূল্য ৬ কোটি ৮৬ লাখ ৪৮ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৬২ কোম্পানির মোট ১০ কোটি ২০ লাখ ৮২ হাজার ২৬৭টি শেয়ার ৮৮ হাজার ৭৭৭ বার হাতবদল হয় যার বাজার মূল্য ২৬৬ কোটি ৬৭ লাখ ১৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৩৩ কোম্পানির মোট ২ কোটি ৩৩ লাখ ৩৯ হাজার ২৩৯টি শেয়ার ১৮ হাজার ৩৩৮বার হাতবদল হয়, যার বাজার মূল্য ৪৬ কোটি ৪২ লাখ ৪৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৮ কোম্পানির মোট ৬০ লাখ ২১ হাজার ৫০৪টি শেয়ার ৫ হাজার ৩৯০ বার হাতবদল হয়, যার বাজার মূল্য ১৭ কোটি ৮৬ লাখ ১৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির মোট ৬৭ লাখ ৯৩ হাজার ১৪০টি শেয়ার ৬ হাজার ৫০১ বার হাতবদল হয়, যার বাজার মূল্য ১০ কোটি ৯৫ লাখ ১২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮২৮ পয়েন্টে। অন্যদিকে, সিএসইএক্স সূচক ৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮ হাজার ৩৯১ পয়েন্টে। আজ মোট ২৩৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫২ লাখ ৪৭ হাজার ৪২টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৫১৭ বার হাতবদল হয়েছে, যার বাজারমূল্য ছিল ১৪ কোটি ৬৭ লাখ ৭২ হাজার ৪০৫ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৪২ লাখ ১৪ হাজার ৬৯৮ টাকা বেশি।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই সার্বিক সূচক ২২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ১৩ হাজার ৯৭৯ পয়েন্টে। অন্যদিকে, সিএসইএক্স সূচক ১৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছিল ৮ হাজার ৪৮৫ পয়েন্টে। ওইদিন মোট ২৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত ছিল ১৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬২ লাখ ৭৩ হাজার ২১৯টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৮৮৯ বার হাতবদল হয়, যার বাজারমূল্য ছিল ১৪ কোটি ২৫ লাখ ৫৭ হাজার ৭০৭ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩০ বার পড়া হয়েছে ।
Tagged