সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০২৩ ৪:০৪:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৪ নভেম্বর সূচকের পাশাপাশি লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হলেও তার স্থায়িত্ব ছিল সামান্য। পরবর্তীতে দুপুর সোয়া ১২টা পর্যন্ত অস্বাভাবিক সূচকের উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা যায়। এরপর ধীরে ধীরে সূচকের তীর নিচে দিকে নেমে যায়। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৬ শতাংশ বা ৪.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৪৯.৮২ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৭.০০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১১৬.৮১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির , কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬১টির।

অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৯.৫৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

সারাদিনে ডিএসইতে ৮ কোটি ৬৩ লাখ ৮৮ হাজার ৭৭৪টি শেয়ার ১ লাখ ৯ হাজার ৬৫৯ বার হাতবদল হয়েছে।

আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৪৮ লাখ ৯৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৩ নভেম্বর ডিএসইতে ১১ কোটি ১৭ লাখ ২৪ হাজার ৭৪৬টি শেয়ার ১ লাখ ২৭ হাজার ৯২৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪০৯ কোটি ৯৭ লাখ ৯৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬৯ কোটি ৪৯ লাখ ২ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০২ শতাংশ বা ৪.৫৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫১৭.০৬ পয়েন্টে।

এদিনর লেনদেন হওয়া ১৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ৭ কোটি ২৩ লাখ ৩২ হাজার ৭১৯ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ৮৮ লাখ ৯৪ হাজার ১৫৭ টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১ কোটি ৩৪ লাখ ৩৮ হাজার ৫৬২ টাকা।

 

 

Share
নিউজটি ১৩৭ বার পড়া হয়েছে ।
Tagged