bank asia securities

পরিচালকের নামে খেলাপি ঋণ : ব্যাংক এশিয়া সিকিউরিটিজের অনুকূলে পুনঃঅর্থায়ন তহবিল বরাদ্দ স্থগিত

সময়: বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০১৯ ৫:২৯:২৩ পূর্বাহ্ণ


সাইফুল শুভ : ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল’ থেকে পুনঃঅর্থায়নের ঋণ পাচ্ছে না ‘ব্যাংক এশিয়া সিকিউরিটিজ’। প্রতিষ্ঠানটির একজন পরিচালকের শ্রেণিকৃত ঋণ থাকায় বরাদ্দকৃত তহবিল বিতরণ স্থগিত করেছে ‘ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ’ (আইসিবি)।
জানা যায়, আইসিবি’র পক্ষ থেকে ব্যাংক এশিয়া সিকিউরিটিজ-এর অনুকূলে ৯ কোটি ৫৮ লাখ টাকা ঋণ মঞ্জুর করা হয়েছিল। কিন্তু প্রতিষ্ঠানটির ৮ জন পরিচালকের মধ্যে আনিসুর রহমান সিনহা’র নামে শ্রেণিকৃত ঋণের তথ্য পাওয়া গেছে। বাংলাদেশ ব্যাংকের ‘ক্রেডিট ইনফরমেশন ব্যুরো’র (সিআইবি) প্রতিবেদনের ভিত্তিতে এ ঋণ স্থগিত করা হয়।
আইসিবি সূত্র মতে, সংস্থার পরবর্তী বৈঠকের আগে যদি ওই পরিচালকের খেলাপি ঋণ নিয়মিতকরণের পাশাপাশি সিআইবি প্রতিবেদন হালনাগাদ করা হয়- তাহলে ওই বৈঠকে বিষয়টি বিবেচনা করা হতে পারে। অন্যথায় এ অর্থ অন্য কোনো প্রতিষ্ঠানকে বরাদ্দ দেয়া হবে। তবে আপাতত ‘ব্যাংক এশিয়া সিকিউরিটিজ’ ঋণ পাচ্ছে না।

এ বিষয়ে জানতে চাইলে ঋণ মঞ্জুরি কমিটির দায়িত্বে থাকা আইসিবি’র উপ-মহাব্যবস্থাপক মো. নজরুল ইসলাম ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘তাদের (ব্যাংক এশিয়া সিকিউরিটিজ) ঋণ বিতরণ স্থগিত করা হয়েছে। তারা যদি সিআইবি ঠিক করতে পারে- তাহলে পরবর্তী বৈঠকে সিদ্ধান্ত হবে। অন্যথায় অপেক্ষমান তালিকায় থাকা কোম্পানির মধ্য থেকে কেউ পাবে।’
‘পরবর্তী বৈঠক কবে হবে’ Ñজানতে চাইলে তিনি বলেন, ‘আইসিবির ব্যবস্থাপনা পরিচালক পরিবর্তন হয়েছে। ফলে পরবর্তী বৈঠক কবে হবে এটি এখনও নিশ্চিত নয়। নতুন ব্যবস্থাপনা পরিচালক যোগদান করার পর বিষয়টি জানা যাবে।’
এদিকে ‘ব্যাংক এশিয়া সিকিউরিটিজ’-এর পরিচালকের খেলাপি ঋণের বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুমন দাস ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘আমরা বিষয়টি দেখছি। আশা করছি, শিগগিরই সিআইবি প্রতিবেদন ঠিক হয়ে যাবে।’
একই প্রসঙ্গে ‘ব্যাংক এশিয়া’র একটি সূত্র জানায়, আনিসুর রহমান সিনহা অন্য একটি প্রতিষ্ঠানের ঋণের গ্যারান্টার (জামিনদার) হয়েছিলেন। ওই প্রতিষ্ঠানের শ্রেণিকৃত ঋণ রয়েছে। এ কারণে তার সিআইবি প্রতিবেদনে সমস্যা হয়েছে।
উল্লেখ্য, গত মাসে ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল’ থেকে পুনঃঅর্থায়নের জন্য ২৭ প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত করে আইসিবি। এসব প্রতিষ্ঠানের অনুকূলে মোট ৮৫ কোটি ৬৩ লাখ টাকার পুনঃঅর্থায়ন তহবিল অনুমোদন দেয়া হয়। এর মধ্যে সিটি ব্রোকারেজ লিমিটেড ১৪ কোটি ৭ লাখ টাকা, লংকাবাংলা সিকিউরিটিজ ১২ কোটি ৭৩ লাখ টাকা, ঢাকা ব্যাংক সিকিউরিটিজ ৯ কোটি ৭৮ লাখ টাকা, ব্যাংক এশিয়া সিকিউরিটিজ ৯ কোটি ৫৮ লাখ, বিএলআই ক্যাপিটাল ৮ কোটি ২৯ লাখ টাকা, এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট ৭ কোটি ১৪ লাখ, বিডি সিকিউরিটিজ ৫ কোটি ৪৩ লাখ, ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট ২ কোটি ৬০ লাখ টাকা পাচ্ছে।
এছাড়া মিউওয়ে সিকিউরিটিজ ৯৯ লাখ টাকা, ক্যান্ডল স্টোন ২৪ লাখ টাকা, কাইয়ুম সিকিউরিটিজ ২৩ লাখ টাকা, বিএমএসএল ইনভেস্টমেন্ট এক কোটি ২ লাখ টাকা, ইউনিক্যাপ সিকিউরিটিজ এক কোটি ৬ লাখ টাকা, ফিনিক্স সিকিউরিটিজ এক কোটি ২৭ লাখ টাকা, বিডিভি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ২৫ লাখ টাকা, অ্যালায়েন্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট ২১ লাখ টাকা, শেলটেক ব্রোকারেজ ৮৭ লাখ টাকা, বিডি বেঞ্চার এক কোটি ১০ লাখ টাকা, এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এক কোটি ১৩ লাখ টাকা, প্রাইলিংক সিকিউরিটিজ এক কোটি টাকা, স্ট্র্যাটেজি ফিন্যান্স এক কোটি ১৯ লাখ টাকা, স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্ট ৭৫ লাখ টাকা, ইনভেস্টমেন্ট প্রমোশন সার্ভিসেস ৮৬ লাখ টাকা এবং নিউ এরা সিকিউরিটিজ ৩৪ কোটি টাকা পাচ্ছে।
অন্যদিকে বিডি ক্যাপিটাল এক কোটি ৬৬ লাখ এবং জিএসপি ইনভেস্টমেন্ট এক কোটি ৫৪ লাখ টাকা পাচ্ছে। পরিশোধিত মূলধনের উপর ভিত্তি করে এসব প্রতিষ্ঠানকে ঋণ দেয়া হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৬৮ বার পড়া হয়েছে ।
Tagged