পুঁজিবাজারে সাম্প্রতিক দরপতন : ১৭ প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীকে তলব করেছে তদন্ত কমিটি

সময়: বুধবার, আগস্ট ৭, ২০১৯ ৫:২২:৫১ পূর্বাহ্ণ


সাইফুল শুভ : সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে দরপতনের নেপথ্যে অস্বাভাবিক ও সন্দেহজনক লেনদেনকারী শীর্ষ ১৭ প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীকে তলব করেছে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ (বিএসইসি) কর্তৃক গঠিত তদন্ত কমিটি। তাদেরকে আগামী ১৬ সেপ্টেম্বর শুনানির জন্য ডাকা হয়েছে। এ ব্যাপারে গত সোমবার (৫ আগস্ট) সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলোকে চিঠি পাঠানো হয়েছে।

শুনানির জন্য ডাকা প্রতিষ্ঠানগুলো হচ্ছেÑ প্রাইম ইসলামী সিকিউরিটিজ লিমিটেড, কোয়ান্টা ইক্যুইটিজ লিমিটেড, রেয়ার ইন্টারন্যাশনাল এবং নাহার ইন্টারন্যাশনাল ট্রেডিং কোম্পানি। আর শুনানির জন্য ডাকা ব্যক্তিরা হলেনÑ নারায়ণ চন্দ্র পাল, মিশু পাল, সুজন পাল, আরতি পাল, তাপস পাল ও নারায়ণ চন্দ্র পাল, তাপসী রানী পাল, প্রিতম পাল, নিতু পাল, সুলাইমান রুবেল, নাজমুন নাহার, মোহাম্মদুজ্জামান ও মো. মুহিবুল ইসলাম।

বিএসইসি সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট এই ১৭ প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীর নামে শুনানির জন্য চিঠি পাঠানো হয়েছে। গত ৫ আগস্ট বিএসইসি’র এনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট থেকে ১৭টি মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের বিনিয়োগকারীকে চিঠি দিয়ে দেয়া হয়েছে।
এদিকে গঠিত তদন্ত কমিটি কর্তৃক ১৭ প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীকে শুনানির খবর বাজারে ছড়িয়ে পড়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন অনেকেই। মার্চেন্ট ব্যাংকার ও ব্রোকাররা বলছেন, শেয়ারবাজারের প্রধান কাজই হল লেনদেন করা। অথচ নিজের বিনিয়োগকৃত টাকা দিয়ে লেনদেন করে তারা হয়রানির শিকার হচ্ছেন। এতে বড় বিনিয়োগকারীরা বাজারবিমুখ হয়ে যেতে পারেন। তাদের দাবি, পুরনো তথ্যের ভিত্তিতে তাদের ডাকা হয়েছে। এটি অত্যন্ত দুঃখজনক।
এ বিষয়ে বিএসইসি’র মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
ঢাকা স্টক এক্সচেঞ্জ-এর সাবেক পরিচালক খুজিস্তা নর-ই-নাহারিন মুন্নি এ বিষয়ে ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘যদি কোনো কারণে বিএসইসি’র সন্দেহ হয়, তাহলে ডাকতে পারে। কারণ গত মাসে পুঁজিবাজারে অস্বাভাবিক কিছু আচরণ দেখা গেছে। তাই এটি খতিয়ে দেখছে। কেউ যদি দোষী না হয়, তার কোনো সমস্যা নেই।’
একই বিষয়ে পুঁজিবাজার বিশেষজ্ঞ ড. আবু আহমেদ ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘কোনো ম্যানুপুলেশন না করে থাকলে শুধু শীর্ষ লেনদেনের জন্য কাউকে হয়রানি করা উচিত নয়।’

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৭৫ বার পড়া হয়েছে ।
Tagged