ফের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রির চাপ বাড়ছে

সময়: বুধবার, আগস্ট ৭, ২০১৯ ৬:০৬:১৮ পূর্বাহ্ণ


নাজমুল ইসলাম ফারুক : দীর্ঘ মন্দার পর পুঁজিবাজারে কিছুটা গতি ফিরেছে। এ পরিস্থিতিতে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রির ঘোষণা আসছে। যা বাজারের জন্য চাপ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। উদ্যোক্তাদের শেয়ার বিক্রির চাপ অব্যাহত থাকলে বাজারের গতি টেকসই হবে কি না Ñতা নিয়ে সংশয় রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ডিএসই’র তথ্যমতে, গতকাল মঙ্গলবার দুই কোম্পানির উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা এসেছে। এর মধ্যে একটি এনসিসি ব্যাংক, অন্যটি ইউনাইটেড পাওয়ার জেনারেশন। এনসিসি ব্যাংকের উদ্যোক্তা মোহাম্মদ নূরুচ্ছাফা মজুমদার (বাবু) তার ধারণকৃত ১১ লাখ ২০ হাজার শেয়ার থেকে ২ লাখ বিক্রির ঘোষণা দিয়েছেন। এছাড়া ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেডের (ইউপিজিডিসিএল) কর্পোরেট পরিচালক ইউনাইটেড ময়মনসিংহ পাওয়ার লিমিটেডের নিকট কোম্পানিটির ৪৩ কোটি ১১ লাখ ৭০ হাজার ৯৯৪টি শেয়ার রয়েছে। এসব ধারণকৃত শেয়ার থেকে ১ কোটি বিক্রির ঘোষণা দিয়েছে। আগামী ৩০ কার্যদিবসে বাজার দর অনুযায়ী এসব শেয়ার বিক্রি করা হবে বলে ঘোষণা দেয়া হয়েছে। শুধু এই দুই কোম্পানির নয়, গত এক মাসে বেশ কিছু প্রতিষ্ঠানের উদ্যোক্তা পরিচালক শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন।

সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন মন্দা পরিস্থিতির পর বাজার কিছুটা ইতিবাচক ধারায় ফিরেছে। এ বাজারে উদ্যোক্তাদের বড় ধরনের শেয়ার বিক্রির ঘোষণা বাজারের স্বাভাবিক গতি ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। এর আগেও উদ্যোক্তাদের শেয়ার বিক্রির কারণে স্বাভাবিক গতিশীল বাজারে মন্দা পরিস্থিতি সৃষ্টি হয়েছিল।

এ সম্পর্কে পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’কে বলেন, ‘দীর্ঘদিন পর বাজার কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। এ বাজারে উদ্যোক্তাদের বড় অঙ্কের শেয়ার বিক্রির ফলে বাজারের স্বাভাবিক গতি ব্যাহত করতে পারে।’

ডিএসই’র দেয়া তথ্যানুসারে, গত এক মাসে যেসব কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছে, সেগুলো হচ্ছে- মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক একেএম শাহেদ রেজা’র ধারণকৃত ৪ কোটি ৯৫ লাখ ৯ হাজার ২৩টি শেয়ার থেকে ২০ লাখ শেয়ার, সোস্যাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তা কামাল উদ্দিন আহমেদ এক মাসের মধ্যে দু’বারে ১৭ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন।
প্রাইম ইন্স্যুরেন্সের করপোরেট পরিচালক ফারইস্ট ইসলামী সিকিউরিটিজের ধারণকৃত ২৫ লাখ ৯৫ হাজার শেয়ার থেকে ৮ লাখ ২৫ হাজার শেয়ার, ইউনাইটেড ইন্স্যুরেন্সের করপোরেট পরিচালক ক্যামেলিয়া ডানকান ফাউন্ডেশনের ধারণ করা ৪৪ লাখ ৮৬ হাজার ২৪টি শেয়ার থেকে ৩৬ হাজার ২৪টি শেয়ার, প্রাইম ইন্স্যুরেন্সের পরিচালক তসলিমা ইসলামের ধারণ করা ২১ লাখ ২০ হাজার ৬৩৭টি শেয়ার থেকে ৮ লাখ ২০ হাজার শেয়ার, এক্সিম ব্যাংকের উদ্যোক্তা মাজাকাত হারুন কোম্পানির ধারণকৃত ১ কোটি ৬০ লাখ ৯৬ হাজার ১১৬টি শেয়ার থেকে ২৫ লাখ, ইউনিয়ন ক্যাপিটালের উদ্যোক্তা আবদুস সালাম এক মাসের মধ্যে দু’বারে ১৭ লাখ ৭৬ হাজার ৬৭৪টি শেয়ার, একই প্রতিষ্ঠানের উদ্যোক্তা প্রকৌশলী এম আবু তাহের তার ধারণকৃত ২১ লাখ ৩৪ হাজার ৩২৩টি শেয়ার থেকে ২৭ হাজার ৪৯৭টি বিক্রির ঘোষণা দিয়েছেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৯ বার পড়া হয়েছে ।
Tagged