অর্ধেক টিআইএনধারী রির্টান দেননি

ফোন করে রিটার্ন দাখিলের জন্য বাধ্য করা হবে

সময়: সোমবার, ডিসেম্বর ৯, ২০১৯ ১০:২৪:৩৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া জানিয়েছেন, অর্ধেকের বেশি কর সনাক্তকরণ নম্বর বা টিআইএনধারী নির্ধারিত সময়ে রিটার্ন দাখিল করেননি। সবাইকে ফোন করে রিটার্ন দাখিলের জন্য বাধ্য করা হবে। যারা আয়কর দেয়ার যোগ্য তাদের জরিমানাসহ রিটার্ন দাখিলে বাধ্য করা হবে।
গতকাল রোববার জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ -এ সেøাগান এবারও ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৯ উদ্্যাপন করবে এনবিআর।
মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, অর্ধেকের বেশি টিআইএনধারী রিটার্ন দাখিল করেনি। দেশে বর্তমানে ৪৬ লাখ টিআইএনধারী রয়েছেন। তাদের মধ্যে রিটার্ন দাখিল করেছেন ২২ লাখ। যারা এখনও রিটার্ন দাখিল করেননি তাদেরকে কর অঞ্চলের কর্মকর্তারা ফোন করবেন। রিটার্ন দাখিল না করা প্রত্যেক টিআইএনধারীকে আগামী জানুয়ারি থেকে ফোন দেবে। তাদেরকে রিটার্ন দাখিল করতে বলা হবে।
পরে এনবিআর চেয়ারম্যান ভ্যাট দিবস ও সপ্তাহের কর্মসূচি ঘোষণা করেন। ভ্যাট দিবস উপলক্ষে আগামীকাল সাড়ে ৭টায় বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নের্তৃত্বে র‌্যালিটি রাজস্ব ভবনের সামনে থেকে শুরু হয়ে রাজমনি সিনেমা হল, কাকরাইল মসজিদ ও মৎস্য ভবন হয়ে রাজস্ব ভবনে গিয়ে শেষ হবে।

এরপর সকাল সাড়ে ৮টায় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের রাজস্ব ভবনের সম্মেলনকক্ষে পুরস্কার প্রদান করা হবে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া প্রধান অতিথি থাকবেন।
এদিন বিকেল সাড়ে ৫টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান করা হবে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান উপস্থিত থাকবেন।
ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে গণসচেতনতা বৃদ্ধিতে পোস্টার, উৎসাহব্যঞ্জক সেøাগানসম্বলিত স্টিকার, বিলবোর্ড, বেলুন, বর্ণিল ফেস্টুন ও ব্যানার থাকবে। রেডিও, টেলিভিশন, প্রিন্ট এবং অনলাইনভিত্তিক মিডিয়ায় তথ্যভিত্তিক ডকুমেন্টরিসহ বিজ্ঞাপন প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০৪ বার পড়া হয়েছে ।
Tagged