লক ফ্রি হচ্ছে সিলকো ফার্মার সাড়ে ৩৭ লাখ শেয়ার

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯ ১১:৫৯:৩৮ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত সিলকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ৩৭ লাখ ৫০ হাজার শেয়ার আগামীকাল লক ফ্রি (বিক্রয়যোগ্য) হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
কারখানা ভবন নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ডেলিভারি ভ্যান ক্রয় এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতের ব্যয় মেটাতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজার থেকে ৩ কোটি শেয়ার ইস্যু করে ৩০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়। এর ৫০ শতাংশ বা ১ কোটি ৫০ লাখ শেয়ার পেয়েছেন যোগ্য বিনিয়োগকারীরা। তাদের পাওয়া ২৫ শতাংশ বা ৩৭ লাখ ৫০ হাজার শেয়ার আগামীকাল বিক্রয়যোগ্য হবে। তবে ১৩ ও ১৪ ডিসেম্বর সাপ্তাহিক বন্ধের কারণে ওই দু’দিন শেয়ার লেনদেন হবে না, ১৫ ডিসেম্বর থেকে লক ফ্রি শেয়ার লেনদেন করা যাবে।
পাবলিক ইস্যু রুলস অনুযায়ী, আইপিওতে শেয়ার পাওয়া যোগ্য বিনিয়োগকারীদের মোট শেয়ারের ৫০ শতাংশ লক-ইন থাকে। এর মধ্যে ২৫ শতাংশ শেয়ারে ৬ মাস ও অবশিষ্ট ২৫ শতাংশ শেয়ারে ৯ মাস লক-ইন থাকে, যা কোম্পানির লেনদেনের প্রথম দিন থেকে নির্ধারণ হয়।
এ হিসাবে কোম্পানিটির যোগ্য বিনিয়োগকারীদের লক-ইন থাকা ২৫ শতাংশ শেয়ার আগামীকাল বিক্রয়যোগ্য হবে এবং বাকি ২৫ শতাংশ বা ৩৭ লাখ ৫০ হাজার শেয়ার আগামী বছরের ১৩ মার্চ বিক্রয়যোগ্য হবে।
এ ছাড়া উদ্যোক্তা-পরিচালক এবং ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারীদের শেয়ার ৩ বছর লক-ইন থাকে। আর আইপিও অনুমোদনের ৪ বছর আগে ইস্যু করা শেয়ার ১ বছর, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ক্ষেত্রে ১ বছর এবং অবশিষ্ট শেয়ার ২ বছর লক-ইন থাকবে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪১৮ বার পড়া হয়েছে ।
Tagged