সপ্তাহজুড়ে ৪ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা

সময়: শনিবার, মে ৮, ২০২১ ১:০৫:৫২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ প্রতিষ্ঠান গত সপ্তাহে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। এগুলো হলো- ঢাকা ব্যাংক লিমিটেড, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচুয়াল ফান্ড ও এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা ব্যাংক লিমিটেড : এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত সমাপ্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৬ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ স্টকসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত অর্থবচরে সহযোগী কোম্পানির আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ২ টাকা ৫২ পয়স, আগের বছর এক সময় যার পরিমাণ ছিল ১ টাকা ৮১ পয়সা।

আলোচিত সময়ে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২১ টাকা ৬৯ পয়সা।

ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য আগামী ২৯ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ মে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড : এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৪ জুন বেলা সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩১ মে।

সর্বশেষ বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে এক টাকা ৩০ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল এক টাকা ৮১ পয়সা।

অন্যদিকে, এককভাবে ব্যাংকটির ইপিএস (সলো ইপিএস) হয়েছে এক টাকা ২২ পয়সা, যা আগের বছর এক টাকা ৭১ পয়সা ছিল।

গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৩ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ২২ টাকা ৫ পয়সা।

অন্যদিকে, গত ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৪৪ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ২১ টাকা ৫৫ পয়সা।

এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচুয়াল ফান্ড: ফান্ডটি ইউনিটহোল্ডারদের জন্য ১২.২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত হিসাববছরে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১ টাকা ৮৩ পয়সা।

ফান্ডটির ডিভিডেন্ড মালিকানা নির্ধারণের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ মে।

এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড: ফান্ডটি ইউনিটহোল্ডারদের জন্য ১১.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত হিসাববছরে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১ টাকা ৯৫ পয়সা।

ফান্ডটির ডিভিডেন্ড মালিকানা নির্ধারণের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ মে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৯ বার পড়া হয়েছে ।
Tagged