সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহশেষে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ৭, ২০১৯ ৮:০৯:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৮ কোটি ১৬ লাখ ৫১ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৭১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৯ লাখ ১৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৫৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ২৫ লাখ ৬৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৮ কোটি ১৬ লাখ ৫ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের ধারা থেকে বের হয়ে এসেছে বাজার। আজ বৃহস্পতিবারও বাজার ছিল উর্ধ্বমুখী। এর ফলে ৩ কার্যদিবস ধরে সূচক উর্ধ্বমুখী রয়েছে। পাশাপাশি বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর ও মোট লেনদেন।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক উর্ধ্বমুখী ছিল। শেষ দিকে সূচকের গতি কিছুটা নিম্নমুখী হয়। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৪৮৩ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ২১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৯৮ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৩৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৭৩ টির আর অপরিবর্তিত ছিল ৩৯ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ১ কোটি ৭ লাখ ৩৫ হাজার ৯০৯টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৪৭৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৯০ কোটি ৬ লাখ ১২ হাজার ২৩০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৭০ কোটি ৪৯ লাখ ৮২ হাজার ৪৬৫ টাকা বেশি। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ১৯ কোটি ৫৬ লাখ ২৯ হাজার ৭৬৫ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল আইসিবি। এ শেয়ারের দর বেড়েছে ৯.৯৫ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে শেফার্ড ইন্ডাস্ট্রিজ। এ শেয়ারের দর কমেছে ৭.৪০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪১২ বার পড়া হয়েছে ।
Tagged