সিএসই ও শীর্ষ ব্রোকারদের ইন্দোনেশিয়া স্টক এক্সচেঞ্জ সফর সম্পন্ন

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০১৯ ১১:৪৫:৪৮ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সফলভাবে ইন্দোনেশিয়া স্টক এক্সচেঞ্জ (আইডিএক্স) সফর সম্পন্ন করেছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও শীর্ষ ব্রোকার হাউজগুলোর একটি প্রতিনিধি দল। সিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিএসই সৌজন্যে গত ৪ থেকে ৯ই সেপ্টেম্বর ছয় দিনের এই সফরটিতে পুঁজিবাজারে মূল্যবান অবদানের স্বীকৃতি হিসাবে যোগ্য ট্রেকহোল্ডারদের প্রতিনিধি ও সিএসইর শীর্ষস্থানীয় নির্বাহীরা অংশগ্রহণের সুযোগ পান।

সিএসইর দু’জন নির্বাহী এবং সিএসইর শীর্ষ ব্রোকারদের ছয়জন নির্বাহী সমন্বয়ে গঠিত আট সদস্যের দলটিতে- লঙ্কাবাংলা সিকিউরিটিস, মাল্টি সিকিউরিটিস, ইবিএল সিকিউরিটিস, বি রীচ, কবির সিকিউরিটিজ এবং মিনহার সিকিউরিটিস লিমিটেডের প্রতিনিধিরা জাকার্তায় ভ্রমণ শেষ করেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই দলটি গত ৫ই সেপ্টেম্বর আইডিএক্সের একজন পরিচালকের সঙ্গে সাক্ষাৎ করে। যেখানে তারা ইন্দোনেশিয়ার আর্থিক বাজার এবং এর বৃদ্ধি, সাধারণ বাণিজ্য পরিচালন, বন্দোবস্ত পদ্ধতি, ব্রোকারেজ পরিসেবাদী, কর্পোরেট কৌশল এবং সর্বাধিক সর্বাধিক বিবরণী এবং ব্যবহারিক বিভিন্ন তথ্য পেয়েছিল। ইন্দোনেশিয়ায় উচ্চ প্রতিষ্ঠিত এসএমই এবং বন্ড বাজার কার্যক্রমের উপরে বর্ণিত প্রতিটি বিষয়ে গুরুত্বপূর্ণ পৃথক উপস্থাপনা ছিল। পরের দিন, দলটির সঙ্গে নামিদামি ইন্দোনেশিয়ান ইসলামিক ও শরিয়াহ মার্কেটের চালচলন সম্পর্কে একটি শিখনীয় অধিবেশন অনুষ্ঠিত হয়। প্রতিনিধি দলটি ইন্দোনেশিয়ার শীর্ষ ব্রোকারেজ হাউজ এবং একটি কোরিয়ান দ্য মিরে অ্যাসেটস সিকিউরিটিস পরিদর্শন করার সুযোগ পেয়েছেন। একই দিন আইডিএক্স ভাইস প্রেসিডেন্ট, পরিচালকগণ এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তা বা বিভাগীয় প্রধানদের সঙ্গে বৈঠক করেন ও দুপুরের খাবার সম্পন্ন। পরিদর্শনকারী দলকে ইন্দোনেশিয়ার ক্যাপিটাল মার্কেট সম্পর্কে শিক্ষা নিতে সহায়তা করে আইডিএক্স।

সিএসই ব্যবস্থাপনায ট্রেকহোল্ডারদের সর্বাধিক অবদান রাখার প্রেরণা হিসাবে ভবিষ্যতেও এ ধরনের জ্ঞান ভাগাভাগি অব্যাহত রাখার ইচ্ছা প্রকাশ করেছে। যা অবশ্যই বাংলাদেশি মূলধন বাজারে নতুন পণ্য প্রবর্তন ও প্রবর্তনে প্রামাণিকভাবে অবদান রাখতে সক্ষম হবে বলে মনে করে সংস্থাটি।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৩৯ বার পড়া হয়েছে ।
Tagged