সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: বুধবার, মার্চ ৪, ২০২০ ৭:২২:২৫ অপরাহ্ণ


মো. সাজিদ খান :  দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজ সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। এদিন উভয় স্টক একই সঙ্গে কমেছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৯৮ কোটি ৩৯ লাখ ৮৯ হাজার ৬৫৫ টাকা ৩০ পয়সা। বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৯০৮ কোটি ৪৪ লাখ ৭৪ হাজার ৪০২ টাকা ৯৮ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৩ কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ৭৬০ টাকা ৮০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ২ হাজার ৮৫১ কোটি ৪০ লাখ ৭৬ হাজার ৮৮৫ টাকা ৪০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৬.৪৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪০৯.৬২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৪.৪৮ পয়েন্ট কমে ১০২৩.৬০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৫.০৫ পয়েন্ট কমে ১৪৭০.১১ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮০টি, কমেছে ২৪৩টি এবং অপরিবর্তিত ছিল ৩৩টি দর। এদিন ডিএসই’তে মোট ২২ কোটি ২৯ লাখ ১৪ হাজার ৬৭০টি শেয়ার এক লাখ ৪৮ হাজার ৩৭০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫১০ কোটি ৬৬ লাখ ৮৪ হাজার ৬২৬ টাকা ৫০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৮ হাজার ৯৩৪ কোটি ৮ লাখ ৮২ হাজার ৭৫৮ টাকা ৩৫ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৩১.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৬৬.০৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.৯২ পয়েন্ট বেড়ে ১০৩৮.০৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৫.৪৫ পয়েন্ট বেড়ে ১৪৮৫.১৬ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৩৩টি, কমেছে ৮৪টি এবং অপরিবর্তিত ছিল ৩৮টি দর। এদিন ডিএসই’তে মোট ২৭ কোটি ১৭ লাখ ২ হাজার ৮০৮টি শেয়ার এক লাখ ৫৫ হাজার ৩১৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬০৯ কোটি ৬ লাখ ৭৪ হাজার ২৮১ টাকা ৮০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৪১ হাজার ৮৪২ কোটি ৫৩ লাখ ৫৭ হাজার ১৬১ টাকা ৩৩ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মধ্যে বেড়েছে ৫০টি, কমেছে ১৮৩টি এবং অপরিবর্তিত ছিল ২৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪টি এবং কমেছে ৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৬টি, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত ছিল ৫টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত ছিল ১৩টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মধ্যে বেড়েছে ১৭৩টি, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত ছিল ২৩টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৪টি এবং কমেছে ১২টি এবং অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৬টি, কমেছে ৯টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩০টি, কমেছে ১টির এবং অপরিবর্তিত ছিল ৬টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ১৫ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৬৯৫টি শেয়ার এক লাখ ১৩ হাজার ৮০৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪০৯ কোটি ৫৭ লাখ ১৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫ কোটি ২৫ লাখ ৫৮ হাজার ২৩টি শেয়ার ২৯ হাজার ৮০১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৭ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৭ লাখ ৮৮ হাজার ৯০০টি শেয়ার এক হাজার ২৪৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৩২ লাখ ১ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ১ লাখ ৮৩ হাজার ৮২২টি শেয়ার ৩ হাজার ৪২৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ২২ লাখ ২০ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ১৮ কোটি ৪ লাখ ২৩ হাজার ৯৫৬টি শেয়ার এক লাখ ১৬ হাজার ২১৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৪৮ কোটি ৩২ লাখ ১ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৭ কোটি ২৭ লাখ ৭৯ হাজার ১৮০টি শেয়ার ৩৩ হাজার ৮৬২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১১৬ কোটি ৫৩ লাখ ৬৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৭ লাখ ৬৭ হাজার ৬৪৪টি শেয়ার এক হাজার ৩০২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ২৬ লাখ ৬৩ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ২ লাখ ১৮ হাজার ১১৭টি শেয়ার ৩ হাজার ৮৬৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ৮৮ লাখ ৯১ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ১৭৪.৭৬ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৪৯১.২৮ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১০৭.৭৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১৭৫.১২ পয়েন্টে। এদিন মোট ২৪৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৫১টি, কমেছে ১৬১টি এবং অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৮ লাখ ১৭ হাজার ৫৬০টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ১৫০বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২০ কোটি ২২ লাখ ১০ হাজার ৬২৯ টাকা ৯০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৯ হাজার ৪৫৮ কোটি ৬৫ লাখ ৬৭ হাজার ৯১১ টাকা ৪০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১০৬.৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৬৬৬.০৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৬৩.৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২৮২.৮৯ পয়েন্টে। এদিন মোট ২৫৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৮২টি, কমেছে ৫২টি এবং অপরিবর্তিত ছিল ২২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৪৩ লাখ ৩৭ হাজার ১৭৫টি শেয়ার ও ইউনিট ১০ হাজার ৯৯৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৪ কোটি ৯ লাখ ৮০ হাজার ৩৯০ টাকা ৭০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭২ হাজার ৩১০ কোটি ৬ লাখ ৪৪ হাজার ৭৯৬ টাকা ৮০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪১ বার পড়া হয়েছে ।
Tagged