সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: সোমবার, নভেম্বর ১৮, ২০১৯ ৬:০৯:৫৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৫ কোটি ৯৩ লাখ ৫০ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৫২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৬১ লাখ ৮৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭১৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৪২ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৬৩ কোটি ৬৮ লাখ ৩৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৫ কোটি ৯৩ লাখ ৫০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি সপ্তাহের শুরুটা ইতিবাচক হলেও আজ সোমবার সূচকের কিছুটা মিশ্র প্রবণতা দেখা গেছে। দুটি সূচক কমলেও বাকি ৩টি বেড়েছে। পাশপাশি কমেছে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন (টাকার অঙ্কে) আগের দিনের তুলনায় বেড়ে ২২ কোটিতে ওঠেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের পুরো সময়ই সূচক ওঠানামার মধ্যে ছিল। শুরুতে নিম্নমুখী থাকলেও অল্প সময়ের ব্যবধানে সূচক বাড়তে থাকে। কিন্তু দুপুরের পর থেকে আবার কমতে থাকে সূচক। এভাবে ওঠানামার মধ্যে দিয়েই শেষ হয় লেনদেন। দিন শেষে সিএসইর সার্বিক সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৩২৫ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে ৮ হাজার ৭০৯ পয়েন্টে নেমে যায়।
এদিকে আজ মোট ২৩৭টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১১১ টির আর অপরিবর্তিত ছিল ৩০ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৮০ লাখ ২৪ হাজার ৪৪৬টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৭৬৩ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২২ কোটি ৮৭ লাখ ২৫ হাজার ৯৮৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১০ কোটি ৩৭ লাখ ৬ হাজার ৪৫২ টাকা বেশি। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ১২ কোটি ৫০ লাখ ১৯ হাজার ৫৩১ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সি পার্ল বিচ রিসোর্টস। এ শেয়ারের দর বেড়েছে ৯.৯৬ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে প্রিমিয়ার সিমেন্ট। এ শেয়ারের দর কমেছে ৯.৯১ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭২ বার পড়া হয়েছে ।
Tagged