সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাাপাশি বেড়েছে লেনদেন

সময়: সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯ ৬:৪২:৫১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭১ কোটি ৭২ লাখ ১৬ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৫৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ৮০ লাখ ৫৮ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৪২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১১৫৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৩৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৮ লাখ ৪২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭১ কোটি ৭২ লাখ ১৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববারের মিশ্র প্রবণতার পর আজ সোমবার বেড়েছে প্রত্যেকটি সূচক। বিভিন্ন কোম্পানির শেয়ারদর ও মোট লেনদেনও সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরুর পর থেকে সূচকের তীর ধীরে ধীরে ওপরের দিকে ওঠতে থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৬২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৪৬ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৪৭টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির কমেছে ৮৬ টির আর অপরিবর্তিত ছিল ৩৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫৩ লাখ ৫২ হাজার ৫৬৭টি শেয়ার ৫ হাজার ৫১৫ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৩৩ কোটি ৫২ লাখ ৫৫ হাজার ৪৩৫ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৩১ লাখ ৫ হাজার ৫২১ টাকা বেশি। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ৩২ কোটি ২১ লাখ ৪৯ হাজার ৯১৪ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল রংপুর ফাউন্ডি। এ কোম্পানির দর বেড়েছে ৯.৯৩ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল প্রাইম ফাইন্যান্স ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড। এ ফন্ডের দর কমেছে ৯.৪৬ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩১ বার পড়া হয়েছে ।
Tagged