সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: সোমবার, সেপ্টেম্বর ৩০, ২০১৯ ৬:৫৬:২২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক কমলেও বেড়েছে লেনদেন। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২১১ কোটি ৬৬ লাখ ৬৯ হাজার টাকা বা ৫৫.১০ শতাংশ।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৯৫ কোটি ৭৮ লাখ ৭২ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৪৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৯৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৬৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৮৪ কোটি ১২ লাখ ৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২১১ কোটি ৬৬ লাখ ৬৯ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত রোববার সূচক সামান্য বাড়ার পর আজ সোমবার পুনরায় সূচকের পতন হয়েছে। কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিচে নামতে থাকে। দুপুরের দিকে সূচকের তীর কিছুটা ওপরের দিকে ওঠার চেষ্টা করলেও ব্যর্থ হয়। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৪৬ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৭ পয়েন্ট কমে ৯ হাজার ১৩৯ পয়েন্টে নেমে যায়।
এদিকে আজ মোট ২৭৩টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির কমেছে ১৫৫ টির আর অপরিবর্তিত ছিল ২৩ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ২ কোটি ৬৭ লাখ ৭৭ হাজার ৭৯০টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৭৪ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৭৪ কোটি ১৭ লাখ ৯২ হাজার ৪৩৮ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৫৩ কোটি ৯৬ লাখ ৬৫ হাজার ৮৩৫ টাকা বেশি। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ২০ কোটি ২১ লাখ ২৬ হাজার ৬০৩ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সিএপিএম আইবিবিএল ইসলামী মিউচ্যুয়াল ফান্ড। এ ইউনিটের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল আইএফআইএল ইসলামী মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান। এ ইউনিটের দর কমেছে ৮.৯২ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৮ বার পড়া হয়েছে ।
Tagged