সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: বুধবার, অক্টোবর ৯, ২০১৯ ৬:১৩:৩৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৮ কোটি ৯২ লাখ ৫২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৮৬২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ২৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২০ কোটি ৯১ লাখ ৬৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২২ পয়েন্ট কমে অবস্থান করে ৪৮৯৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১১৩১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৩৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩০১ কোটি ৯৯ লাখ ১৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৮ কোটি ৯২ লাখ ৫২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বুধবারও নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সূচকের সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই ওঠানামার মধ্যে দিয়ে থেকেই সূচক নিম্নমুখী হতে থাকে। এধারা লেনদেনের প্রায় শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৭৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৮০৪ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৪৭ পয়েন্ট কমে ৮ হাজার ৯৮৮ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৫১টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৫৫ টির আর অপরিবর্তিত ছিল ৩৭ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৪৯ লাখ ৭৪ হাজার ৫৯৭টি শেয়ার ও ইউনিট ৪ হাজার ৭৩৪ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৬ কোটি ৩৭ লাখ ৬ হাজার ১১৬ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৪ কোটি ৫৫ লাখ ৭৫ হাজার ৪৩৮ টাকা বেশি। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ১১ কোটি ৮১ লাখ ৩০ হাজার ৬৭৮ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল গ্রীণ ডেলটা মিউচ্যুয়াল ফান্ড। এ ফান্ডের দর বেড়েছে ৭.৮৯ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল তাল্লু স্পিনিং। এ শেয়ারের দর কমেছে ৭.৮৯ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০২ বার পড়া হয়েছে ।
Tagged