২ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন

সময়: বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ৬:০৫:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন কর হয়েছে। এগুলো হলো- রানার অটোমোবাইলস লিমিটেড এবং খুলনা প্রিন্টিং। এ ২ কোম্পানির শেয়ার ক্রয়ের জন্য কোনো ধরনের মার্জিন ঋণ সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র মতে, প্রকৌশল খাতের রানার অটোমোবাইলস লিমিটেড ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা করেছে। এর ফলে ‘এন’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে স্থানান্তর হয়েছে কোম্পানিটি। আর “এ” ক্যাটাগরির অধীনে আগামী রোববার (২৬ জানুয়ারি) থেকে শুরু হবে এ কোম্পানির শেয়ার লেনদেন।
এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক জারিকৃত  BSEC Directive No. SEC/CMRRCD/২০০৯-১৯৩/১৭৭ and BSEC Order No. SEC/CMRRCD/২০০৯-১৯৩/১৭৮ dated October ২৭, ২০১৫ অনুযায়ী স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোনো সিকিউরিটির ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে পরিবর্তিত ক্যাটাগরীতে উক্ত সিকিউরিটি ক্রয়ের জন্য ৩০ কার্যদিবস মার্জিন ঋণ প্রদান করা যাইবে না।
অন্যদিকে, পেপার অ্যান্ড প্রিন্টিং খাতের কোম্পানি খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা করেছে। এর ফলে ‘জেড’ থেকে ‘বি’ ক্যাটাগরিতে স্থানান্তর হয়েছে কোম্পানিটি। আর “বি” ক্যাটাগরির অধীনে আগামী রোববার (২৬ জানুয়ারি) থেকে শুরু হবে এ কোম্পানির শেয়ার লেনদেন।
এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক জারিকৃত BSEC Directive No. SEC/CMRRCD/২০০৯-১৯৩/১৭৭ and BSEC Order No. SEC/CMRRCD/২০০৯-১৯৩/১৭৮ dated October ২৭, ২০১৫ অনুযায়ী স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোনো সিকিউরিটির ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে পরিবর্তিত ক্যাটাগরীতে উক্ত সিকিউরিটি ক্রয়ের জন্য ৩০ কার্যদিবস মার্জিন ঋণ প্রদান করা যাইবে না।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫৭ বার পড়া হয়েছে ।
Tagged