সিকিউরিটিজ আইন লঙ্ঘন

৩ ব্রোকারেজ হাউসকে বিএসইসি’র সতর্কবার্তা

সময়: শুক্রবার, অক্টোবর ১১, ২০১৯ ৪:১৩:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সিকিউরিটিজ আইন লঙ্ঘন করে অনিয়ম করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত তিন ব্রোকারেজ হাউসকে সতর্ক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ হাউজগুলো হলো- ফখরুল ইসলাম সিকিউরিটিজ (ডিএসই ট্রেক নম্বর- ৯০), ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানিজ লিমিটেড (ডিএসই ট্রেক নম্বর- ২০৭) এবং ইসি সিকিউরিটিজ লিমিটেড। বিএসইসি’র ৬৯৯তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, এস কে. মো. তারেক আমানের পক্ষ থেকে মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড ১ লাখ ৩০ হাজার টাকা গ্রহণ করে, কিন্তু ওই অর্থ তার লেজার অ্যাকাউন্টে জমা না হওয়ার কারণে এমডি ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ এ উল্লেখিত দ্বিতীয় তফসিল এর আচরণ বিধি ১ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮এ(২) ভঙ্গ করেছেন। এছাড়া মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড তাদের কোম্পানির গ্রাহকদের সিকিউরিটিজ সংক্রান্ত রেকর্ড সঠিকভাবে পরিচালিত না করায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২১(২) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর আওতায় প্রদত্ত নিবন্ধন সনদের ৪নং শর্ত অনুযায়ী কমিশন কর্তৃক নিয়োজিত পরিদর্শন টিমকে চাহিদাকৃত দলিলাদি ও তথ্য সরবরাহ না করায় উক্ত শর্ত ভঙ্গ করেছেন।

এদিকে ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক হিসাব বিবরণী উক্ত বছর শেষ হওয়ার চার মাসের মধ্যে সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কমিশনের নিকট দাখিল করতে ব্যর্থ হয়। এর ফলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১৩(৪) লঙ্ঘন হয়।

একইসঙ্গে ইসি সিকিউরিটিজ লিমিটেড কমিশনের পূর্বানুমতি ব্যতিরেকে সিইও/ম্যানেজিং ডিরেক্টর নিয়োগ/পুনঃনিয়োগ দিয়ে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা, ১৯৯৬ এর বিধি ৩৭(১), ৩৭(২), ৩৭(৩) ভঙ্গ করেছে।

আলোচ্য অনিয়ম যেন ভবিষ্যতে না হয় সেজন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সিকিউরিটিজ হাউসগুলোকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৬ বার পড়া হয়েছে ।
Tagged