উন্নত ও স্মার্ট শেয়ারবাজার গড়তে কাজ করছে বিএসইসি

সময়: শনিবার, সেপ্টেম্বর ১৬, ২০২৩ ৯:৪০:৫৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতীয় অর্থনীতির তুলনায় শেয়ারবাজার এখনও অনেকখানি পিছিয়ে রয়েছে। তাই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারবাজারকে উন্নত ও স্মার্ট শেয়ারবাজারে পরিণত করতে কাজ করছে বলে জানিয়েছেন বিএসইসি’র কমিশনার মো. আবদুল হালিম।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি) এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) এর যৌথ উদ্যোগে কক্সবাজারে ‘ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক কনফারেন্সে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কক্সবাজারের ইনানিতে অবস্থিত সী পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড হোটেলে কনফারেন্স অনুষ্ঠানটি শুরু হয়। কনফারেন্স অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

বিএসইসির কমিশনার আরও বলেন, অর্থনৈতিক সকল সূচকে বাংলাদেশ শক্ত অবস্থানে রয়েছে। বিনিয়োগকারীদের আস্থা ও বিশ্বাস অর্জনের মাধ্যমে বিনিয়োগকারীদের মিউচ্যুয়াল ফান্ড খাতে বিনিয়োগে আগ্রহী করতে হবে।

দেশের শেয়ারবাজারকে আরও এগিয়ে নিতে কনফারেন্সে উপস্থিত সকল অংশীজনদের পরামর্শ ও মতামত দেয়ার অনুরোধ করেন বিএসইসির এই কমিশনার।

কনফারেন্স অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ(সিএসই), অ্যাসোসিয়েশন অব এসেট ম্যানেজম্যান্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ড (এএএমসিএমএফ) এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) এর শীর্ষ কর্মকর্তাবৃন্দ ও প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

কনফারেন্স অনুষ্ঠানে বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমের সঞ্চালনায় ‘টেকনলোজি ফর ট্রান্সফারেন্সি অ্যান্ড লিকুইডটি অব মিউচ্যুয়াল ফান্ডস অ্যান্ড আধার কালেক্টিভ ইনভেস্টম্যান্ট স্কিমস’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। প্যানেল আলোচনা আলোচক হিসেবে অংশ নেন অ্যাসোসিয়েশন অব এসেট ম্যানেজম্যান্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ড (এএএমসিএমএফ) এর প্রেসিডেন্ট হাসান ইমাম, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) এর চেয়ারম্যান মো শামীম আহসান, ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) এর চীফ রেগুলেটরী অফিসার (সিআরও) আবু তাহের মোহাম্মদ খায়রুল বাশার এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ গোলাম ফারুক। প্যানেল আলোচনায় আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে দেশের শেয়ারবাজারে মিউচ্যুয়াল ফান্ড এবং অন্যান্য কালেকটিভ বিনিয়োগ স্কীম এর তারল্য এবং স্বচ্ছতা নিশ্চিত করার নানা দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচকবৃন্দ আগামীতে দেশে মিউচ্যুয়াল ফান্ড এবং অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড খাতের সুযোগ ও সম্ভাবনাকে যথাযথভাবে কাজে লাগিয়ে দেশের শেয়ারবাজার ও অর্থনীতি আরও এগিয়ে যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

মধ্যাহ্ন বিরতির পর কনফারেন্স অনুষ্ঠানের দ্বিতীয়াংশে বিএসইসি’র পরিচালক মোঃ মাহমুদুল হক ‘রেগুলেটরী অভারসাইট অব এসেট ম্যানজম্যান্ট, ট্রাস্ট্রিস অ্যান্ড কাস্টডিওস’ শীর্ষক উপস্থাপনা প্রদান করেন। এছাড়াও অনুষ্ঠানের দ্বিতীয়াংশে ‘অ্যাকাউন্টিং, অডিটিং অ্যান্ড রিপোর্টিং অব কালেক্টিভ ইনভেস্টম্যান্ট স্কিম’ বিষয়ে হুদাভাসি চৌধুরীএন্ড কোং এর সাব্বির আহমেদ এবং ‘মার্কেট ডেভেলোপম্যান্ট ফর এক্সচেঞ্জ ট্রেড ফান্ডস (ইটিএফ)’ বিষয়ে সাদাত মান্নান প্রেজেন্টেশন প্রদান করেন।

কনফারেন্স অনুষ্ঠানের শেষাংশে বিএসইসি’র কমিশনার ড. মিজানুর রহমান এর সঞ্চালনায় একটি প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

কনফারেন্স অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি ‘ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক কনফারেন্স অনুষ্ঠানে আগত সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। অদূর ভবিষ্যতে বাংলাদেশে মিউচ্যুয়াল ফান্ড খাতের ব্যাপ্তি আরও বাড়বে এবং দেশের শেয়ারবাজার ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানের আয়োজনের সাথে সম্পৃক্ত সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে তিনি কনফারেন্স অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

Share
নিউজটি ১০৭ বার পড়া হয়েছে ।
Tagged